• 21 Jul, 2024

মোবাইলের চার্জারে চার্জ হয় যে ইলেকট্রিক স্কুটার

মোবাইলের চার্জারে চার্জ হয় যে ইলেকট্রিক স্কুটার

বর্তমান সময়ে অনেকেই কাছাকাছি গন্তব্যে যেতে ব্যাটারি চালিত স্কুটার বেছে নিচ্ছেন। তবে অধিকাংশ ইলেকট্রিক স্কুটার দাম বেশি হওয়ায় মধ্যবিত্ত আয়ের মানুষ এ স্বপ্নের লাগাম পান না।

সম্প্রতি ভারতীয় একটি প্রতিষ্ঠান মধ্যবিত্তের সাধ্যের দামে ইলেকট্রিক স্কুটার বাজারে এনেছে। এর নাম Detel Easy Plus STD। স্কুটারটির দাম ৩৯,৯৯৯ টাকা (ভারতীয় রুপি)। স্কুটারটির বাড়তি আকর্ষণ—মুঠোফোনের চার্জার দিয়েও চার্জ দেওয়া যায়।

ইলেকট্রিক স্কুটারটির ফিচার

স্কুটারটিতে আছে ২০ এএইচ ব্যাটারি প্যাক যা সিটের নিচে ইনস্টল করা আছে।
সিঙ্গেল চার্জে ৬০ কিলোমিটার পর্যন্ত চলবে।
সর্বোচ্চ গতি ঘণ্টায় ২৫ কিলোমিটার।
দুই চাকাতে ড্রাম ব্রেক রয়েছে।

এদিকে ইলেকট্রিক স্কুটারটির বাড়তি আকর্ষণ—মুঠোফোনের চার্জার দিয়েও চার্জ দেওয়া যায়। ব্যাটারি পুরো চার্জ হতে ছয় ঘণ্টা পর্যন্ত সময় নেয়। এছাড়া এ স্কুটারে মিলবে এলইডি ডিসপ্লে যেখানে ডিজিটাল ওডোমিটার, স্পিডোমিটার, ট্রিপমিটার রয়েছে।

অপরদিকে কেউ যদি দীর্ঘ যাত্রার জন্য গাড়ি নিতে চান এই স্কুটারটি তাদের জন্য নয়। কেননা এর মাইলেজ খুব সীমিত। এছাড়া এটি স্বল্প দূরত্বের জন্যই বানানো হয়েছে। তাই এটি নিয়ে দীর্ঘ ভ্রমণে গেলে অসুবিধায় পড়তে পারেন। এছাড়াও এই স্কুটারে ভারী ওজন বহন করলে ক্ষতিগ্রস্ত হতে হবে।

তবে ইলেকট্রিক স্কুটারটির ওজন অনেক কম হওয়ায় যে কোনও বয়সের (প্রাপ্ত বয়স্ক) মানুষ এটি সহজে চালাতে পারেন। তবে স্কুটারটি কেনার আগে অবশ্যই প্রস্তুতকারী সংস্থার কাছ থেকে পর্যাপ্ত তথ্য জেনে নেওয়া জরুরি। যেমন; স্কুটার ও ব্যাটারির ওয়ারেন্টি সময়সহ বিভিন্ন তথ্য।


সূত্র: এইসময়