• 19 Jun, 2024

মিরপুরে ঘাম ঝরাচ্ছে কিউইরা

মিরপুরে ঘাম ঝরাচ্ছে কিউইরা

টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম চক্রের চ্যাম্পিয়ন হয়েছিল নিউজিল্যান্ড। দ্বিতীয় চক্রেও নিজেদের আশা বাঁচিয়ে রেখেছিল শেষ পর্যন্ত।

 কিন্তু সেই নিউজিল্যান্ডই তৃতীয় চক্রের শুরুটা করলো বড় হার দিয়ে। বাংলাদেশের কাছে অ্যাওয়ে সিরিজের প্রথম ম্যাচটায় ১৫০ রানের হার দিয়ে শুরু করতে হয়েছে তাদের। তালিকাতেও অবস্থান এখন নিচের দিকে। 

সিলেটের টেস্টে বাংলাদেশ খেলেছিল মাত্র ১ পেসার নিয়ে। অধিনায়ক নাজমুল হোসেন শান্তর এমন সাহসী সিদ্ধান্ত পরবর্তীতে ঠিকই কাজে দিয়েছে। স্পিনারদের কাছেই বারবার হোঁচট খেয়েছেন কেইন উইলিয়ামসন-ড্যারিল মিচেলরা। এমনকি পার্টটাইমার মুমিনুলও আলো ছড়িয়েছিলেন বল হাতে। 

মিরপুরে দ্বিতীয় টেস্টের আগে তাই স্পিন অনুশীলনেই মনোযোগী সফরকারী দলটি। আজ সোমবারের সকাল থেকে ব্যাট হাতে অনুশীলন শুরু করে কিউই ব্যাটাররা। সিলেট টেস্টে স্পিন বলে ভুগতে থাকা কেইন উইলিয়ামসনরা এদিন কেবল স্পিনেই অনুশীলন করেছে। নেটে থাকা ব্যাটাররা স্পিন বোলাদের বেশি সামলেছে। আভাস আছে, ঢাকা টেস্টেও হতে পারে স্পিন পিচ। সেই উপলক্ষ্যে নিজেদের আগে থেকেই শানিয়ে রাখছে তারা। 

অনুশীলনের পর কেইন উইলিয়ামসনকে দেখা গেল নেট বোলারদের সঙ্গে আলাপ করতে। স্পিনের সঙ্গে মানিয়ে নেওয়ার পাশাপাশি তাদেরকে খানিকটা সঙ্গও দিয়েছেন ক্রিকেটের নামী এই তারকা। সেলফি তুলতে এলেও আপত্তি করেননি নিউজিল্যান্ডের এই তারকা ব্যাটার।  

চলতি বছরে মিরপুরের শেষ দুই টেস্টে উইকেট ছিল স্পিন সহায়ক। যেখানে আয়ারল্যান্ড এবং আফগানিস্তানের বিপক্ষে খুব সহজেই জয় তুলে নিয়েছিল টাইগাররা। তবে আসন্ন নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচে কেমন হবে উইকেট, এই নিয়ে চলছে জোর গুঞ্জন। 

তবে ধারণা করা যায় সেই স্পিন উইকেট নিয়েই মাঠে নামবে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। কেননা বাংলাদেশ দলে রয়েছে স্পিনারদের ছড়াছড়ি। এবাদত হোসেন, তাসকিন আহমেদের মত পেসাররাও নেই দলে। সব মিলিয়ে তাইজুল ইসলাম-মেহেদী মিরাজদের উপর ভরসা রেখে খেলতে হবে টাইগারদের। আর সেটা মাথায় রেখেই কিনা স্পিনেই অনুশীলন সেরে নিচ্ছে লুক রঙ্কির শিষ্যরা।