• 18 May, 2024

মার্কিন জলবায়ু দূত জন কেরি ১৬-১৯ জুলাই চীন সফর করবেন

মার্কিন জলবায়ু দূত জন কেরি ১৬-১৯ জুলাই চীন সফর করবেন

যুক্তরাষ্ট্রের জলবায়ু দূত জন কেরি ১৬ থেকে ১৯ জুলাই চীন সফর করবেন। বিশ্বের সবচেয়ে বেশি দূষণকারী এই দুই দেশ জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনা পুনরায় শুরু করার জন্য কাজ করতে তিনি এই সফরে যাচ্ছেন। বুধবার চীনের বাস্তুববিদ্যা ও পরিবেশ মন্ত্রণালয় এই কথা জানিয়েছে। খবর এএফপি’র।

ওই মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, চীন ও যুক্তরাষ্ট্র সম্মত হওয়ায় মার্কিন প্রেসিডেন্টের জলবায়ু বিষয়ক বিশেষ দূত জন কেরি ১৬ থেকে ১৯ জুলাই চীন সফর করবেন।’

বিবৃতিতে আরো বলা হয়, জন কেরির এই সফর চলাকালে ‘দুই পক্ষের মধ্যে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সহযোগিতার বিষয়ে গভীরভাবে  পর্যালোচনা করা হবে।’

যুক্তরাষ্ট্র ও চীন বিশ্বের বৃহত্তম গ্রিনহাউস গ্যাস নির্গমনকারী দেশ এবং সেইসাথে তারা নবায়নযোগ্য বিদ্যুত উৎপাদনে বিশ্বের বৃহত্তম বিনিয়োগকারী দেশ।

তবে চীন গত বছর বলেছিল যে, তারা মার্কিন প্রতিনিধি পরিষদের তৎকালীন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের প্রতিক্রিয়ায় জলবায়ু আলোচনা স্থগিত করে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের গত মাসে চীন সফরের পর কেরি এই সফরে যাচ্ছেন। বিগত প্রায় পাঁচ বছরের মধ্যে বেইজিংয়ে ব্লিঙ্কেনের এটি ছিল যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের সফর।

এদিকে গত সপ্তাহে মার্কিন ট্রেজারি মন্ত্রী জ্যানেট ইয়েলেন চীন সফর করেন।