• 25 Apr, 2024

মাহফুজা আক্তারের“যাদুর পেন্সিল আন্তর্জাতিক শিশুতোষ অনুষ্ঠান প্রতিযোগিতা ২০২৪ এ রস্কারের জন্য শর্ট লিস্ট এ

মাহফুজা আক্তারের“যাদুর পেন্সিল আন্তর্জাতিক শিশুতোষ অনুষ্ঠান  প্রতিযোগিতা ২০২৪ এ রস্কারের জন্য  শর্ট লিস্ট এ

জার্মানির প্রিক্স জুনেস ফাউন্ডেশন আয়োজিত ইন্টারন্যাশনাল শিশুতোষ অনুষ্ঠান প্রতিযোগিতা ২০২৪'এ মাহফুজা আক্তার এর পরিচালনায় শিশুতোষ নাটক “যাদুর পেন্সিল” পুরস্কারের জন্য শর্ট লিস্ট এ রয়েছে।বিশ্বের বিভিন্ন দেশ হতে এ বছর ৪০০ অনুষ্ঠান জমা হয়েছিল।ইতিমধ্যে পুরস্কারের জন্য বাছাইকৃত অল্প সংখ্যক অনুষ্ঠানের মধ্যে “যাদুর পেন্সিল”অন্যতম।

মাহফুজা আক্তার ১৫ বছর ধরে টিভি মিডিয়ায় কাজ করেন। একাধারে তিনি গবেষক, প্রশিক্ষক, পরিচালক, প্রযোজক এবং নির্মাতা। তিনি ২০২২ টকিও ডক সট ডকুমেন্টরি পুরস্কারের জন্য নিবাচিত হয়েছে।২০২২ সালে অষ্টেলিয়ান টেলিভিশন, রেডিও ফ্লিম ইনিষ্টিটিউট হতে মাষ্টাস অব আট বিজনেন বিষয়ে বৃত্তি প্রাপ্ত হয়েছেন তিনি। মাহফুজা আক্তার বাংলাদেশের ১ম ব্যাক্তি যিনি এ বৃত্তি পেয়েছেন।

২০২৩ হতে বাংলাদেশ টেলিভিশন ঢাকা কেন্দ্রের জেনারেল ম্যানেজার এর দায়িত্ব পালন করছেন।এর আগে ২০২২-জানুয়ারী থেকে বাংলাদেশ টেলিভিশনের চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। এছাড়া দায়িত্ব পালন করেছেন বাংলাদেশ টেলিভশন ঢাকা কেন্দ্রের কন্ট্রোলার, প্রোগ্রাম ম্যানেজার প্রশাসন, অনুষ্ঠান, নাটক ও নৃত্য শাখার প্রধান হিসেবে । বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান নির্মাণের জন্য বিটিভির ফোকাল পয়েন্ট কর্মকর্তা হিসেবে কাজ করেছেন মাহফুজা।

২০০৭ সালে প্রযোজক হিসেবে বাংলাদেশ টেলিভিশনের পথচলা শুরু হয় মাহফুজা আক্তারের। দায়িত্বপালন করেন বিটিভির বিভিন্ন বিভাগে। বিটিভির প্রশাসনিক দায়িত্ব পালনের পাশাপাশি তিনি তথ্যচিত্র, ডকু-ড্রামা, নাটক, নারী ও শিশু বিষয়ক অনুষ্ঠান নির্মাণ ও পরিচালনা করে থাকেন। ২০১৯ সাল পর্যন্ত তিনি জাইকা ও এটুআই-এর অর্থায়নে পরিচালিত বাংলাদেশের মানবসম্পদ উন্নয়নমূলক তিন বছর মেয়াদি একটি প্রকল্পের প্রকল্প পরিচালক ছিলেন।

এছাড়া তিনি এবিইউ, ইবিইউ, এআইবিডি, এনএইচকে ওয়ার্ল্ড, কেবিএস, টকিও ডক্স, জাইকা, ইউনেস্কো, ওয়ান এশিয়া প্রজেক্ট, এবিসি অস্ট্রেলিয়া, এসবিএস-সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সাথে যৌথ-প্রযোজনায় শিশুতোষ নাটক, ডকুমেনিটরী নিমান করেছেন।

মাহফুজা আক্তার ওকেপি বৃত্তির আওতায় ফেলোশিপ ২০২০ অর্জনের মাধ্যমে রেডিও নেদারল্যান্ডস ট্রেনিং সেন্টার (আরএনটিসি) হতে এক বছর মেয়াদি ‘ড্রামা ফর সোশ্যাল চেঞ্জ’ কোর্স সম্পন্ন করেছেন। বিবিসি, এনএইচ কে জাপান এবি সি, এস বিসি, অষ্টেলিয়া, এবিইউ, একই বি ডি মালোশিয়া হতে টেলিভিশন অনুষ্ঠান এর উপর প্রশিক্ষণ গ্রহণ করেন ।

মাহফুজা জার্মানির প্রিক্স জুনেস ফাউন্ডেশন আয়োজিত প্রিক্স জুনেস ইন্টারন্যাশনাল ২০২০ প্রতিযোগিতা ও মালয়েশিয়ায় অনুষ্ঠিত এবিইউ পুরস্কার ২০১৮ এ জুরি বোর্ডের সদস্য হিসাবে দায়িত্ব পালন করেছেন।কালারস অব এশিয়া ২০১৭, ওয়ান এশিয়া ২০১৮, পিএমএ গ্লোবাল গ্রান্ট ২০১৯ এবং জাপান প্রাইজ ২০২০ (শীর্ষ পাঁচ ফাইনালিস্ট) টকিও ডকস সহ বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছেন তিনি । তার নিমিত অনুষ্ঠান ঘঐক জাপান, শইঝ,কোরিয়া, ব্রুনাইয়, তুরস্ক, মালেশিয়া, থাইল্যান্ড , ভারত সহ আফ্রিকা ও ইউরোপের জাতীয় টেলিভিশন এ প্রচার হয়েছে।