• 15 Jun, 2024

লিটনদের ফাইনালেও থাকছেন আম্পায়ার মুকুল

লিটনদের ফাইনালেও থাকছেন আম্পায়ার মুকুল

প্রথমবারের মতো ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট গ্লোবাল টি-টোয়েন্টির আসরে দায়িত্ব পালন করছেন বাংলাদেশের আম্পায়ার মাসুদুর রহমান মুকুল। কানাডার লিগটিতে তিনি প্রায় ম্যাচেই বিভিন্ন পর্যায়ে নিয়োজিত ছিলেন। এখন পর্যন্ত ১০টি ম্যাচে তিনি ছিলেন অন-ফিল্ড আম্পায়ার। টুর্নামেন্টটির ফাইনালে উঠেছে টাইগার ওপেনার লিটন দাসের দল সারে জাগুয়ার্স ও মন্ট্রিয়েল টাইগার্স।

 শিরোপা নির্ধারণী এই ম্যাচেও মুকুল টিভি আম্পায়ারের দায়িত্ব পেয়েছেন। চলমান আসরটিতে এখন পর্যন্ত ১৭টি ম্যাচের দায়িত্ব পালন করেন এই বাংলাদেশি আম্পায়ার। অন-ফিল্ড আম্পায়ারিংয়ের পাশাপাশি তিনি ৫ ম্যাচে টিভি আম্পায়ার এবং দুই ম্যাচে ছিলেন ফোর্থ আম্পায়ার হিসেবে। এর মধ্যে তিনটি কোয়ালিফায়ার ম্যাচও ছিল।

গেল বছর অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তানের ম্যাচে আম্পায়ারিং করেন মুকুল। সাড়া জাগানো সেই হাই-ভোল্টেজ ম্যাচে তিনি দক্ষতার সাথে নিজের দায়িত্ব পালন করেন। এরপর সারা বিশ্বব্যাপী নতুন করে আবারও সবার কাছে পরিচিতি লাভ করেন বাংলাদেশি এই আম্পায়ার। এখন পর্যন্ত মাসুদুর রহমান মুকুল ৩৯টি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেছেন।

আজ (রোববার) বাংলাদেশ সময় রাত ১০টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। ফাইনাল ম্যাচটি সরাসরি দেখাবে টি-স্পোর্টস। এর আগে শুক্রবার ভ্যাঙ্কুভার নাইটসের বিপক্ষে প্রথম কোয়ালিফায়ারে ৩৮ রানের সহজ জয় নিয়ে ফাইনালে পা রাখে সারে। যদিও ব্যাটিংয়ে এদিন ব্যর্থ ছিলেন লিটন। ১৯ বলে ১৬ করেই আউট হন তিনি। নিশ্চয়ই সেই ধারা ভেঙে ফাইনালের দিন জ্বলে উঠতে চাইবেন এই টাইগার ওপেনার।

অন্যদিকে তাদের প্রতিপক্ষ মন্ট্রিয়েলের স্কোয়াডে ছিলেন আরেক বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান। শুরুর দিকে কয়েক ম্যাচে তিনি তাদের হয়ে ভালো পারফর্মও করেছিলেন। পরবর্তীতে লঙ্কান প্রিমিয়ার লিগ (এলপিএল) খেলতে বর্তমানে শ্রীলঙ্কায় অবস্থান করছেন সাকিব। সেখানে গল টাইটান্সের হয়েও তিনি ম্যাচ জয়ে অবদান রাখা একাধিক ইনিংস খেলেছেন।