• 18 Jun, 2024

কয়েকজন ডিসিকে প্রত্যাহারের ব্যাখ্যা দিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী!

কয়েকজন ডিসিকে প্রত্যাহারের ব্যাখ্যা দিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী!

"স্বচ্ছ নির্বাচন উপহার দিতে চাই। অফিসারদের অতিকথন বন্ধ রাখতে বলেছি। সংযত হয়ে মনোযোগ দিয়ে দেশের কাজ করতে বলেছি। নির্বাচন করবে নির্বাচন কমিশন। সরকার কমিশনকে সহায়তা করবে মাত্র।" - জনপ্রশাসন প্রতিমন্ত্রী

মাঠ প্রশাসন থেকে সম্প্রতি বেশ কয়েকজন জেলা প্রশাসককে প্রত্যাহার করার বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন, ‘মাঠ প্রশাসন দেখে ক্যাবিনেট ডিভিশন (মন্ত্রিপরিষদ বিভাগ)। যারা মাঠে কাজের সঙ্গে খাপ খাওয়াতে পারেনি, কারও কারও বিরুদ্ধে মাঠ প্রশাসনে অভিযোগ ছিল, তাই মাঠ থেকে কয়েকজন ডিসিকে তুলে এনেছি। মাঠে যোগ্য অফিসার দেওয়ার উদ্যোগ নিয়েছি।’

আজ রবিবার (৩০ জুলাই) সচিবালয়ের গণমাধ্যম কেন্দ্রে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) উদ্যোগে আয়োজিত ‘বিএসআরএফ সংলাপে’ অংশ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, সাম্প্রতিক সময়ে যে কয়েকজন ডিসিকে মাঠ থেকে ফিরিয়ে আনা হয়েছে, তাদের মধ্যে ২২তম ব্যাচের কয়েকজনকে যুগ্ম সচিব পদে পদোন্নতি দেওয়া হচ্ছে। ২৬ ও ২৮ ব্যাচের কর্মকর্তাদের পদোন্নতি দিয়ে জেলা প্রশাসক হিসেবে পদায়ন করা হচ্ছে।

ফরহাদ হোসেন বলেন, যারা ভালো কাজ করেন সেসব স্টাফকে উৎসাহিত করি। যারা অপরাধ করে তাদের শাস্তির আওতায় আনি। এর মধ্য দিয়ে দেশে সুশাসন নিশ্চিত করা হয়েছে।

বিএসআরএফ সভাপতি ফসিহ উদ্দীন মাহতাব সংলাপে সভাপতিত্ব করেন। সাধারণ সম্পাদক মাসউদুল হক সংলাপ পরিচালনা করেন।

প্রতিমন্ত্রী সাংবাদিকদের জানান, সরকার ই-নথি বাস্তবায়ন করেছে ৯৯.০৮ শতাংশ, যা আমরা পেয়েছিলাম ৩০ শতাংশ। আমাদের নির্বাচনি ইশতেহারের প্রতিশ্রুতি ছিল এটা।

তিনি জানান, বিজি প্রেসের মেশিনগুলো আধুনিক করা হয়েছে। এতে বিজি প্রেসের কাজের গতি বেড়েছে।