• 18 Jun, 2024

ক্রিমিয়ায় ৩৩টি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ক্রিমিয়ায় ৩৩টি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করার দাবি রাশিয়ার

ক্রিমিয়া উপদ্বীপ লক্ষ্য করে ইউক্রেনীয় বাহিনীর ব্যাপক ড্রোন হামলা ঠেকিয়ে দিয়েছে রুশ বাহিনী। শুক্রবার থেকে শনিবার ভোর পর্যন্ত পর্যন্ত ক্রিমিয়ায় ৩৩ টি বিস্ফোরকবাহী ইউক্রেনীয় ড্রোন রুশ বাহিনী ভূপাতিত করেছ বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

শনিবার সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক পোস্টে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ‘ক্রিমিয়ায় অবস্থানরত রুশ সেনারা শুক্রবার শেষ রাত থেকে শনিবার ভোর পর্যন্ত ২০টি এবং তার আগে শুক্রবার সারা দিনে ১৩টি ড্রোন ভূপাতিত করেছে। এসব ড্রোনের মধ্যে ২৪টি ইউএভি (উড়োজাহাজ আকৃতির) ড্রোন এবং বাকিগুলো অন্যান্য নকশার।’


‘২৭টি ড্রোন গুলি করে এবং বাকি ৬টি বায়ু প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ভূপাতিত করা হয়েছে। প্রতিটি ড্রোনই বিস্ফোরকভর্তি ছিল। ক্রিমিয়ার বিভিন্ন স্থাপনায় হামলা চালানোর জন্য ইউক্রেনীয় বাহিনী পাঠিয়েছিল এসব ড্রোন।’

মন্ত্রণালয়ের টেলিগ্রাম পোস্টে আরও বলা হয়, ড্রোনগুলো ভূপাতিত করার ঘটনায় এখন পর্যন্ত হতাহতের কোনো সংবাদ পাওয়া যায়নি।

ক্রিমিয়ার গভর্নরের উপদেষ্টা সের্গেই ক্রুশ্চভ শনিবার রয়টার্সকে জানান, উপদ্বীপটির বিভিন্ন প্রান্ত দিয়ে আসা ড্রোনগুলোকে ধ্বংস করেছে রুশ বাহিনী।


এছাড়া ক্রিমিয়ার পরিবহন কর্তৃপক্ষ এক টেলিগ্রাম পোস্টে জানিয়েছে, ড্রোন হামলার কারণে শুক্রবার রাত দেড়টার দিকে ২ ঘণ্টা যান চলাচল বন্ধ রাখা হয়েছিল।

রাশিয়া-ইউক্রেনের মধ্যকার চলমান যুদ্ধের অন্যতম গুরুত্বপূর্ণ ইস্যু ক্রিমিয়া। ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে উপদ্বীপটি দখল করে রাশিয়া। তারপর সেখানে গণভোটের আয়োজন করা হয়। সেই ভোটে ক্রিমিয়ার জনগণ রাশিয়ার সঙ্গে থাকার পক্ষে অবস্থান নেয়।

ক্রিমিয়াকে অধিভুক্ত করার পর উপদ্বীপটিকে সাংবিধানিকভাবে রুশ ভূখণ্ড হিসেবে স্বীকৃতি দিতে ইউক্রেনের প্রতি দাবি জানিয়েছিল মস্কো। কিন্তু সেই স্বীকৃতি এখনও দেয়নি কিয়েভ।

সূত্র : রয়টার্স, আরটি