• 23 Feb, 2024

কোপা আমেরিকার ড্র কবে, কোন পটে ব্রাজিল-আর্জেন্টিনা?

কোপা আমেরিকার ড্র কবে, কোন পটে ব্রাজিল-আর্জেন্টিনা?

দক্ষিণ আমেরিকান ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্ট কোপা আমেরিকার নতুন আসর শুরুর আর সাত মাস বাকি। যদিও সেখানে অংশ নিতে যাওয়া প্রতিটি দলই বিশ্বকাপ বাছাইপর্বের সূচি অনুসারে একে অপরের মোকাবিলা করছে।

 ইতোমধ্যে দেখা হয়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ব্রাজিল-আর্জেন্টিনারও। যেখানে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন লিওনের মেসিদের দল জিতেছে। সামনে তাদের আন্তঃমহাদেশীয় জমজমাট লড়াই। এর আগে যুক্তরাষ্ট্রের মাটিতে আগামী ৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ড্র অনুষ্ঠান।

 


স্বাগতিক হিসেবে এবারের আসরে যুক্তরাষ্ট্রও অংশগ্রহণ করবে। সবমিলিয়ে এই লড়াইয়ে নামবে ১৬টি দল। এর মধ্যে লাতিন আমেরিকার ১০টি দল সরাসরি এই টুর্নামেন্টটি খেলবে। এছাড়া বাকি স্থানের বাছাইপর্বে অংশ নিচ্ছে উত্তর-মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের কয়েকটি দেশ। সেখান থেকে ইতোমধ্যে যুক্তরাষ্ট্র, পানামা ও মেক্সিকো নিজেদের জায়গা নিশ্চিত করেছে। তবে ব্রাজিল-আর্জেন্টিনাসহ কোন দল কোন গ্রুপে পড়বে– সেটি নির্ধারণ হবে মায়ামিতে অনুষ্ঠিত হতে যাওয়া ড্রতে।

এখন পর্যন্ত কোপা আমেরিকার জন্য প্রস্তুত ১৪টি দেশ— আর্জেন্টিনা, ব্রাজিল, বলিভিয়া, চিলি, কলম্বিয়া, ইকুয়েডর, প্যারাগুয়ে, পেরু, উরুগুয়ে, ভেনেজুয়েলা, জ্যামাইকা, মেক্সিকো, পানামা ও যুক্তরাষ্ট্র। আরও দুটি দেশ আসন্ন ড্র অনুষ্ঠানের আগে কোপার টিকিট নিশ্চিত করবে।

 

যে পটে যাদের অবস্থান

১৬টি দেশ চূড়ান্ত হলে ড্রয়ের জন্য বানানো পটে সবগুলো দলের অবস্থান জানা যাবে। তবে এরইমধ্যে বাকি দলগুলোকে নিয়ে পট সাজানো হয়েছে। যেখানে স্বাগতিক যুক্তরাষ্ট্র কিছুটা হলেও স্বস্তি পেতে পারে। কেননা তাদের সঙ্গে গ্রুপপর্বে ব্রাজিল-আর্জেন্টিনা কারও সঙ্গে দেখা হওয়ার সম্ভাবনা নেই। তাদের অবস্থান এক নম্বর পটে।

 


নভেম্বরে ফিফা ঘোষিত র‌্যাঙ্কিং অনুসারে এসব পট সাজানো হয়েছে। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ৪ দলকে এক নম্বর পটে রাখা হয়েছে। এভাবে যথাক্রমে পরবর্তী চার অবস্থানধারী দল আছে দুই নম্বর পটে। এছাড়া একেবারে শেষে যুক্ত হওয়া দুটি দেশকে রাখা হবে চার নম্বর পটে।

 

র‍্যাঙ্কিংয়ে পেছাল ব্রাজিল, শীর্ষে আর্জেন্টিনা 
জল্পনা ছাপিয়ে কোপার ড্রতে থাকবেন স্কালোনি
শাস্তি পেতে যাচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা দুই দলই!
র‌্যাঙ্কিং অনুযায়ী যে পটে যে দল (ব্রাকেটে নভেম্বর মাসের হিসেবে র‌্যাঙ্কিংয়ের অবস্থান)
পট-১ : আর্জেন্টিনা (১), ব্রাজিল (৩), যুক্তরাষ্ট্র (১১) ও মেক্সিকো (১২)।
পট-২ : উরুগুয়ে (১৫), কলম্বিয়া (১৭), পেরু (২৬) ও ইকুয়েডর (৩৬)।
পট-৩ : চিলি (৩৭), পানামা (৪৪), ভেনেজুয়েলা (৪৯) ও প্যারাগুয়ে (৫৩)।
পট-৪ : জ্যামাইকা (৫৫), বলিভিয়া (৮৫) এবং সবশেষে যুক্ত হতে যাওয়া দুই দল।

যে ফরম্যাটে হবে কোপা আমেরিকা ২০২৪

প্রতিটি গ্রুপে চারটি দল থাকবে, ফলে গ্রুপও হবে চারটি। প্রথম রাউন্ডে একটি গ্রুপে থাকা চার দল প্রত্যেকেই একে অপরের বিপক্ষে একবার করে লড়বে।

গ্রুপপর্বের খেলা শেষে শীর্ষ দুটি দল পা রাখবে কোয়ার্টার ফাইনালে। যেখানে একটি গ্রুপের চ্যাম্পিয়ন দল অপর গ্রুপের রানার্স-আপের মোকাবিলা করবে কোয়ার্টারে। এক্ষেত্রে গ্রুপপর্বের চ্যাম্পিয়ন চার দল সেমিফাইনালে ওঠার লড়াইয়ে কিছুটা এগিয়ে থাকবে বলা যায়। পরবর্তীতে সেমিতে জয়ী দু’দল কোপার শিরোপা লড়াইয়ে ফাইনাল খেলবে আগামী ১৪ জুলাই। ম্যাচটি হবে মায়ামির হার্ড রক স্টেডিয়ামে।


এছাড়া গ্রুপপর্বে ম্যাচ ৯০ মিনিটেই সীমাবদ্ধ থাকবে। নক-আউট পর্ব (কোয়ার্টার) থেকে প্রতিটি ম্যাচের ফল নির্ধারিত সময়ে (৯০ মিনিটে) না মিললে, অতিরিক্ত ৩০ মিনিটে খেলা গড়াবে। এরপরও ম্যাচে সমতা থাকলে, ফল নির্ধারণে আয়োজন করা হবে পেনাল্টি শ্যুট আউট বা টাইব্রেকারের। এর আগে অনুষ্ঠিত সর্বশেষ সাতটি কোপা আসরের তিনটি ফাইনাল পেনাল্টিতে গড়িয়েছিল।

১৯১৬ সালে সর্বপ্রথম কোপা আমেরিকা টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছিল। এখন পর্যন্ত অনুষ্ঠিত ৪৬টি আসরে সর্বাধিক ১৬ বার চ্যাম্পিয়ন হয়েছে উরুগুয়ে। এছাড়া আর্জেন্টিনা ১৫ বার এবং ব্রাজিল শিরোপা উৎসব করেছে ৯ বার।