• 23 Feb, 2024

কোন কোন শহরে হবে কোপা আমেরিকার ম্যাচ?

কোন কোন শহরে হবে কোপা আমেরিকার ম্যাচ?

দক্ষিণ আমেরিকান ফুটবলের আঞ্চলিক শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকা। কথাটা এতদিন সত্য হলেও এবার তাতে কিছুটা ভিন্নতা আনা যেতেই পারে। প্রতিযোগিতার ব্যাপ্তি আর ধরণ বদল করতে, সেইসঙ্গ এ ২০২৬ বিশ্বকাপের কথা মাথায় রেখে ১০ দলের কোপা আমেরিকা এবার হচ্ছে ১৬ দল নিয়ে। আর তাতে কনমেবল অর্থাৎ দক্ষিণ আমেরিকার সঙ্গে যুক্ত হচ্ছে কনকাকাফ মানে উত্তর আমেরিকাও।

আগেই গুঞ্জন শোনা গিয়েছিল আর্জেন্টিনার কিংবদন্তী বনে যাওয়া লিওনেল মেসির বর্তমান শহর মায়ামিতেই হবে ২০২৪ সালের কোপা আমেরিকার ফাইনাল। শেষ পর্যন্ত সেটাই সত্য হলো। তবে মেসির ইন্টার মায়ামি ভেন্যু ড্রাইভ পিংক স্টেডিয়ামে না, ফাইনাল হবে মায়ামির আইকনিক হার্ড রক স্টেডিয়ামে। 

কোপা আমেরিকার আয়োজক সংস্থা কনমেবল এরই মধ্যে ঘোষণা দিয়েছে টুর্নামেন্ট শুরু হবে আটলান্টার মার্সিডিজ-বেনজ স্টেডিয়ামে। সোমবার এর সঙ্গে অন্যান্য ভেন্যুর নামও প্রকাশ করেছে সংস্থাটি। জানানো হয়েছে টুর্নামেন্টের অন্যান্য দিন-তারিখও। সে অনুযায়ী, চার সপ্তাহ ধরে মাঠে গড়াবে কোপা আমেরিকার ৪৮তম আসর। আগামী বৃহস্পতিবার যার গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠিত হবে। 
 

চার কোয়ার্টার ফাইনালের মধ্যে দুটি হবে টেক্সাসে। এটিঅ্যান্ডটি স্টেডিয়াম ও এনআরজি স্টেডিয়াম হিউস্টনে হবে সেই দুই ম্যাচ। আরিজোনার গ্লেনডেলের স্টেট ফার্ম স্টেডিয়াম এবং নেভাদার লাসভেগাসের অ্যালিজায়ান্ট স্টেডিয়ামে হবে বাকি কোয়ার্টার ফাইনালের ম্যাচ। আবার সেমিফাইনালের জন্য যেতে হবে নিউজার্সি এবং নর্থ ক্যারোলাইনাতে। নিউজার্সির মেটলাইফ স্টেডিয়াম ও নর্থ ক্যারোলাইনার শার্লটের ব্যাংক অব আমেরিকা স্টেডিয়ামে হবে সেমির মহারণ। 

টুর্নামেন্টের অন্য ভেন্যুগুলো হলো—অস্টিনের কিউ২ স্টেডিয়াম, লস অ্যাঞ্জেলেসের সোফি স্টেডিয়াম, সান্তা ক্লারার লেভিস স্টেডিয়াম, অরল্যান্ডোর এক্সপোলোরিয়া, ফ্লোরিডা ও ক্যানসাস সিটির চিলড্রেনস মারসি পার্ক।

টুর্নামেন্টের পূর্ণাঙ্গ ফিক্সচার প্রকাশ না করা হলেও, একটি রোডম্যাপ এরইমাঝে প্রকাশ করেছে আয়োজক সংস্থাটি। সে অনুযায়ী, গ্রুপ পর্ব হবে ২০ জুন থেকে ২ জুলাই। কোয়ার্টার ফাইনাল ৪ থেকে ৬ জুলাই। সেমিফাইনাল ৯ ও ১০ জুলাই। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ ১৩ জুলাই। আর ফাইনাল হবে ১৪ জুলাই।