• 19 Jun, 2024

কালাজ্বর নির্মূলে বিশ্বে প্রথম হওয়ার স্বীকৃতি পেল বাংলাদেশ

কালাজ্বর নির্মূলে বিশ্বে প্রথম হওয়ার স্বীকৃতি পেল বাংলাদেশ

কালাজ্বর নির্মূলে বিশ্বে বাংলাদেশকে প্রথম দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভারতের দিল্লিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭৬-তম দক্ষিণ পূর্ব এশিয়ার আঞ্চলিক সম্মেলনে এই স্বীকৃতির সনদপত্র গ্রহণ করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ মঙ্গলবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রীর হাতে সনদপত্র তুলে দেন দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক পুনম খেত্রপাল।এ সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এর আগে বাংলাদেশ ফাইলেরিয়া ও পোলিও নির্মূল করে সনদ পেয়েছিল। এবার বিশ্বের প্রথম দেশ হিসেবে কালাজ্বর নির্মূলে বিশ্বে প্রথম হওয়ায় এটি একটি জাতিগত প্রশংসিত অর্জন হয়েছে। এ অর্জনে দেশের স্বাস্থ্যখাতসহ আমরা সকলেই গর্বিত।

জাহিদ মালেক এই অর্জনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ পরামর্শ ও নির্দেশনার কথা উল্লেখ করেন। স্বাস্থ্যমন্ত্রী বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ও দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালকের প্রতিও বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন।