• 16 Jul, 2024

জাতিসংঘসহ ৪০ দেশের ৯৭ প্রতিনিধি আসছেন ঢাকায়

জাতিসংঘসহ ৪০ দেশের ৯৭ প্রতিনিধি আসছেন ঢাকায়

শান্তিরক্ষী দেশগুলোর মন্ত্রী পর্যায়ের প্রস্তুতি সভা । বাংলাদেশে আসছেন জাতিসংঘের দুই আন্ডার সেক্রেটারি জেনারেল। তাঁদের সঙ্গে ৪০টি দেশের ৯৫ প্রতিনিধিও ঢাকা সফর করবেন।

চলতি বছরের শেষ দিকে পশ্চিম আফ্রিকার দেশ ঘানায় জাতিসংঘের শান্তিরক্ষী মিশনের দেশগুলোর মন্ত্রী পর্যায়ের সম্মেলন হবে। ওই সম্মেলনের প্রস্তুতি সভায় যোগ দিতে ঢাকা আসছেন বিভিন্ন দেশের প্রতিনিধিরা।

এ বিষয়ে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানান, প্রস্তুতি সভায় অংশগ্রহণ ছাড়াও প্রতিনিধিরা বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট) পরিদর্শন করবেন। তাঁদের মধ্যে জাতিসংঘের দুই আন্ডার সেক্রেটারি জেনারেলের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের সম্ভাবনা রয়েছে।

আগামী ৫ ও ৬ ডিসেম্বর ঘানায় শান্তিরক্ষী দেশগুলোর মন্ত্রী পর্যায়ের বৈঠক হবে। এতে জাতিসংঘের শান্তিরক্ষায় অংশগ্রহণ ও অর্থায়নকারী সদস্য দেশগুলোর মন্ত্রীরা যোগ দেবেন। এসব দেশের প্রতিনিধিরাই বাংলাদেশে প্রস্তুতি সভায় অংশ নেবেন। এটি আগামী ২৫ ও ২৬ জুন ঢাকায় হবে। ৪০ দেশের শান্তিরক্ষাবিষয়ক মহাপরিচালক পর্যায়ের কর্মকর্তা ছাড়াও অন্য প্রতিনিধিরা অংশ নেবেন।

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে নারীর ক্ষমতায়ন ও সুরক্ষার বিষয় প্রাধান্য দেওয়া হচ্ছে জানিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, আগামীকাল শনিবারের মধ্যে প্রতিনিধিরা ঢাকায় পৌঁছাবেন। জাতিসংঘের শান্তিরক্ষাবিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যঁ পিয়েরে ল্যাকোক্স এবং ব্যবস্থাপনা কৌশল নীতি ও মানদণ্ডবিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল ক্যাথরিন পোলার্ড এ সভায় অংশ নেবেন। বাংলাদেশের পক্ষ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ ও পুলিশ এ সভা সমন্বয় করবে।