• 02 Mar, 2024

ইউক্রেনের হামলায় ব্যাপক ক্ষতিগ্রস্ত রুশ যুদ্ধজাহাজ

ইউক্রেনের হামলায় ব্যাপক ক্ষতিগ্রস্ত রুশ যুদ্ধজাহাজ

কৃষ্ণসাগরের তীরবর্তী নভোরোসিয়েস্ক বন্দরে ইউক্রেনের চালানো নৌ-ড্রোন হামলায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে রাশিয়ার একটি যুদ্ধজাহাজ। বার্তাসংস্থা রয়টার্সকে দুটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। যদিও রাশিয়া দাবি করেছিল ইউক্রেনীয়দের হামলাটি প্রতিহত করেছে তারা।

শুক্রবার (৪ আগস্ট) রুশ নৌ ঘাঁটিকে লক্ষ্য করে হামলা চালায় ইউক্রেনীয় বাহিনী।

বাণিজ্যিক এ বন্দরটি দিয়ে পৃথিবীর ২ শতাংশ তেল রপ্তানি করা হয়। এছাড়া এটি শস্য রপ্তানির কাজেও ব্যবহার করা হয়। ইউক্রেনের হামলার পর বন্দরটিতে সব ধরনের জাহাজ চলাচল সাময়িক সময়ের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল। যদিও পরবর্তীতে এটি আবার চালু করে দেওয়া হয় বলে জানায় বন্দর পরিচালনার দায়িত্বে থাকা কাস্পিয়ান পাইপলাইন কনসোর্টিয়াম।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এর আগে শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছিল, তাদের নৌ ঘাঁটির কাছে নৌ-ড্রোন দিয়ে হামলা চালানোর চেষ্টা করেছিল ইউক্রেন। কিন্তু ঘাঁটির কাছে পৌঁছার আগেই এগুলো ধ্বংস করে দেওয়া হয়েছে। জাহাজ ক্ষতিগ্রস্ত হওয়ার বিষয়ে কোনো কিছু উল্লেখ করেনি তারা।

তবে ইউক্রেনের একটি গোয়েন্দা সূত্র জানিয়েছে, নৌ-ড্রোন হামলায় রাশিয়ার নৌবাহিনীর যুদ্ধজাহাজ ওলেনেগোরোস্কি গোরাইয়াঙ্ক ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে এবং তাদের হামলার পর জাহাজটি অচল হয়ে পড়েছে।

সূত্রটি আরও জানিয়েছে, হামলার সময় রুশ জাহাজটিতে  ১০০ জন ক্রু ছিলেন।

বিস্তারিত না জানিয়ে সূত্রটি আরও বলেছে, হামলায় প্রায় ৪০০ কেজি টিএনটি বিস্ফোরক ব্যবহার করা হয়েছিল। হামলায় জাহাজটি এতটাই ক্ষতিগ্রস্ত হয়েছে যে এটিকে অন্য আরেকটি জাহাজের মাধ্যমে উপকূলে নিয়ে আসা হয়।

জানা গেছে, ক্ষতিগ্রস্ত জাহাজটি ইউক্রেনের নৌ-ড্রোন হামলা প্রতিহত করতে এগিয়ে এসেছিল।

সূত্র: রয়টার্স