• 18 Jun, 2024

ইসরায়েলের হামলার হুমকি, পিছিয়ে গেল মিসর থেকে আসা সাহায্যের ট্রাক

ইসরায়েলের হামলার হুমকি, পিছিয়ে গেল মিসর থেকে আসা সাহায্যের ট্রাক

সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার প্রতিশোধ নিতে গাজার উপর ‘পূর্ণ অবরোধ’ আরোপ করেছে ইসরায়েল। গতকাল সোমবার (৯ অক্টোবর) ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা দেয়— গাজায় পানি, খাদ্য ও জ্বালানিসহ কোনোকিছুই প্রবেশ করতে দেওয়া হবে না।

আর ইসরায়েল পূর্ণ অবরোধ আরোপ করায় গাজায় নিত্যপ্রয়োজনীয় পণ্য ও সাহায্য প্রবেশের একমাত্র পথ ছিল মিসরের রাফাহ ক্রসিং।

তবে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান ইসরায়েলি চ্যানেল ১২-এর বরাতে জানিয়েছে, ইসরায়েল হুমকি দিয়েছে যদি রাফাহ ক্রসিং দিয়ে গাজায় কোনো সাহায্য প্রবেশের চেষ্টা করা হয় তাহলে সেখানে তারা বোমা হামলা চালাবে। আর ইসরায়েলের এমন হুমকির পর গাজায় প্রবেশের জন্য— সাহায্যের পণ্য নিয়ে অপেক্ষায় থাকা কয়েকটি ট্রাক পিছিয়ে গেছে। এছাড়া হুমকির পর অনির্দিষ্টকালের জন্য রাফাহ ক্রসিং বন্ধ করে দেওয়া হয়েছে।

পণ্য বহনকারী ট্রাকের উপর হামলার হুমকি দেওয়ার ব্যাপারে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) সঙ্গে যোগাযোগ করেছিল গার্ডিয়ান। আইডিএফের এক কর্মকর্তা জানিয়েছেন, চ্যানেল ১২-এর প্রতিবেদনটি সম্পর্কে তারা জানেন। তবে তিনি নিশ্চিত করবেন না সাহায্যপণ্য বহনকারী ট্রাকের উপর হামলার হুমকি দেওয়া হয়েছে কিনা।

তিনি বলেছেন, ‘আমরা যা বলতে পারি তা হলো আমরা রাজনৈতিক পর্যায়ের নির্দেশ অনুসরণ করছি। আর প্রতিরক্ষা মন্ত্রণালয় পূর্ণ অবরোধের নির্দেশ দিয়েছে।’

এদিকে ছোট্ট গাজা উপত্যকায় প্রায় ২০ লাখ মানুষ বসবাস করেন। তাদের বেশিরভাগই সাহায্যের উপর নির্ভরশীল।

গত ১৬ বছর ধরে গাজায় অবরোধ আরোপ করে রেখেছে ইসরায়েল। আর তাদের এ অবরোধের কারণে স্বাধীনভাবে চলাচল করতে পারেন না গাজাবাসী। এমনকি সেখানে অবকাঠামো নির্মাণেও বাধা দেয় ইসরায়েল।

সূত্র: দ্য গার্ডিয়ান