• 18 Jun, 2024

হোয়াটসঅ্যাপে যোগ হলো গ্রুপ ভয়েস চ্যাট সুবিধা

হোয়াটসঅ্যাপে যোগ হলো গ্রুপ ভয়েস চ্যাট সুবিধা

বর্তমান সময়ে বার্তা আদান-প্রদানের অন্যতম জনপ্রিয় মাধ্যম হোয়াটসঅ্যাপ। সামাজিক বা বিভিন্ন কাজের প্রয়োজনে অ্যাপটি এখন যোগাযোগের অন্যতম মাধ্যম হিসেবে ব্যবহার করা হয়। যার ফলে অ্যাপটিতে যুক্ত হচ্ছে নতুন নতুন ফিচার। এবার ব্যবহারকারীদের জন্য নিয়ে আসছে নতুন ভয়েস চ্যাট ফিচার।

এই ফিচার চালুর ফলে গ্রুপের সদস্যদের কাছে হুট করে কল চলে যাবে না। ভয়েস চ্যাট ফিচারটি চালু করলে গ্রুপের অন্য সদস্যদের কাছে নোটিফিকেশন চলে যাবে। এই নোটিফিকেশন পাওয়ার পর গ্রুপের সদস্যরা নিজেদের ইচ্ছানুযায়ী এই ভয়েস চ্যাটে অংশ নিতে পারবে।

এক্স (টুইটার) প্ল্যাটফর্মে নতুন ফিচার আনার ঘোষণা দেয় হোয়াটসঅ্যাপ। ভয়েস চ্যাটে অংশ নিলেও গ্রুপ চ্যাটে মেসেজিং করা যাবে। কোনো গ্রুপে এই ফিচার চালু হলে ভয়েস কলের পরিবর্তে ভয়েস চ্যাটের অপশন দেখা যাবে। 

ভয়েস চ্যাটে ৩৩ থেকে ১২৮ জন অংশগ্রহণ করতে পারবে। ভয়েস চ্যাটের জন্য প্ল্যাটফর্মটিতে ‘চ্যাট–বাবল’ অপশন দেওয়া হয়েছে। এই চ্যাট বাবলের মাধ্যমেও গ্রুপের সদস্যরা যুক্ত হতে পারবে।

ভয়েস চ্যাটে অংশগ্রহণ না করলেও সদস্যরা অংশগ্রহণকারীর প্রোফাইল চ্যাট হেড ও কল ট্যাবে দেখতে পারবে। ভয়েস কলের মতো এই ফিচার অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপটেড। এখন হোয়াটসঅ্যাপে ৩২ জন একই কলে যুক্ত হতে পারে। এই সপ্তাহ থেকে আইওএস ও অ্যান্ড্রয়েডে ফিচারটি ছাড়া হবে। এ ছাড়া পাসওয়ার্ড বা ফিঙ্গারপ্রিন্টের মাধ্যমে লক করার চ্যাট থ্রেডস লুকানোর ফিচারও গত মাসে যুক্ত করেছে হোয়াটসঅ্যাপ।