• 20 Jun, 2024

হামাসের হামলার পর বাস্তুচ্যুত ৫ লাখ ইসরায়েলি

হামাসের হামলার পর বাস্তুচ্যুত ৫ লাখ ইসরায়েলি

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার পর বাস্তুচ্যুত হয়েছেন ৫ লাখ ইসরায়েলি। বাস্তুচ্যুতদের মধ্যে ইসরায়েলের উত্তরাঞ্চলীয় লেবানন সীমান্তের বাসিন্দারাও রয়েছেন। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এমন তথ্যই জানিয়েছে।

অন্যদিকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে বাস্তুচ্যুত ফিলিস্তিনির সংখ্যা ছাড়িয়েছে ১০ লাখ। মঙ্গলবার (১৭ অক্টোবর) এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে হামাস নজিরবিহীন হামলা শুরু করার পর থেকে প্রায় ৫ লাখ ইসরায়েলিকে সরিয়ে নেওয়া হয়েছে বলে ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে।

আইডিএফ-এর মুখপাত্র জোনাথন কনরিকাস এক অনলাইন ব্রিফিংয়ে বলেন, ‘সরকারি নির্দেশনা অনুযায়ী গাজা উপত্যকার আশপাশে বসবাসকারী সকলকে সরিয়ে নেওয়া হয়েছে। আমরা চাই না যুদ্ধ অঞ্চলের কাছাকাছি বেসামরিক লোকজন থাকুক।’

বিবিসি বলছে, বাস্তুচ্যুত ৫ লাখ ইসরায়েলির মধ্যে লেবাননের সাথে ভূখণ্ডটির উত্তর সীমান্তের আশপাশের বাসিন্দারাও অন্তর্ভুক্ত রয়েছেন। কারণ লেবাননের ইসলামী প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর সঙ্গে উত্তেজনা বেড়েছে ইসরায়েলের। গত সপ্তাহান্তে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলায় ইসরায়েলি এক সৈন্যসহ আরেক বেসামরিক ব্যক্তিও নিহত হয়।

অন্যদিকে ইসরায়েলের নির্বিচার বোমা হামলায় গাজার অভ্যন্তরে বাস্তুচ্যুত হয়েছেন ১০ লাখ ফিলিস্তিনি। মূলত গাজা বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ অঞ্চল এবং ইসরায়েলের অবিরাম হামলার কারণে সেখানে মারাত্মক মানবিক সংকট দেখা দিয়েছে।

এছাড়া গাজার ফিলিস্তিনিদের জন্য মানবিক করিডোর দিয়ে ত্রাণ প্রবেশের অনুমতি দেওয়া এবং গাজায় আটকে পড়া লোকেদের বেরিয়ে যাওয়ার সুযোগ দেওয়া সংক্রান্ত আলোচনাও বারবার ভেঙ্গে পড়েছে।

আইডিএফ-এর মুখপাত্র জোনাথন কনরিকাস বলেছেন, ‘আমরা ইসরায়েলের উল্লেখযোগ্য মানবিক পরিস্থিতির কথা বলছি’। তবে গাজার পরিস্থিতি আরও খারাপ বলে স্বীকার করেছেন তিনি।

এদিকে গাজা ভূখণ্ডের জীবনযাত্রাকে হরর মুভি বলে উল্লেখ করেছেন যুক্তরাজ্যে নিযুক্ত শীর্ষ ফিলিস্তিনি কূটনীতিক। তিনি বলেছেন, গত ৭ অক্টোবর হামাস যোদ্ধাদের আক্রমণের মুহূর্ত থেকে ইসরায়েল ‘কেবল হামাসের নয়, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে গণহত্যার’ প্রস্তুতি নিচ্ছে।

 

জোমলট বলেন, গাজার মানুষ এখন ‘হরর সিনেমার মতো জীবনযাপন’ করছে। এমনকি ইসরায়েলি বোমাবর্ষণে তার বর্ধিত পরিবারের একটি অংশ নিশ্চিহ্ন হয়ে গেছে বলেও জানান হুসাম জোমলট।