• 25 Jun, 2024

হামাস-ইসরায়েল চুক্তি করতে ফ্রান্সে মার্কিন গোয়েন্দা প্রধান

হামাস-ইসরায়েল চুক্তি করতে ফ্রান্সে মার্কিন গোয়েন্দা প্রধান

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও দখলদার ইসরায়েলের মধ্যে নতুন অস্থায়ী যুদ্ধবিরতি ও জিম্মি চুক্তি করতে ফ্রান্সে গেছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ প্রধান উইলিয়াম বার্নস।

ফ্রান্সের রাজধানী প্যারিয়ে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ডেভিড বার্নেয়া, কাতারি প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুলরহমান আল থানি, মিসরের গোয়েন্দা প্রধান আব্বাস কামেলের সঙ্গে চুক্তি নিয়ে আলোচনা করবেন তিনি। রোববার (২৮ জানুয়ারি) তাদের মধ্যে বৈঠক হবে।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউজের জ্যেষ্ঠ পরামর্শক ব্রেট ম্যাকগুর্ক মধ্যপ্রাচ্যে আসেন। কিন্তু তিনি দুই পক্ষকে কোনো চুক্তিতে রাজি করাতে পারেননি। তবে যদি সিআইএ প্রধান উইলিয়াম বার্নস এক্ষেত্রে সফল হন; তাহলে ব্রেট ম্যাকগুর্ককে আবারও মধ্যপ্রাচ্যে পাঠাবেন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি এসে চুক্তিটি চূড়ান্ত করবেন।


তবে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এখনো বলছেন, গাজা উপত্যকায় সম্পূর্ণ বিজয় না পাওয়া ও হামাসকে নির্মূল না করা পর্যন্ত তাদের হামলা চলবে। যুদ্ধের চার মাস পার হয়ে গেলেও এখনও সেই লক্ষ্য অর্জন করতে পারেনি ইসরায়েলি সেনারা।

হামাসের হাতে এখনো ১৩০ জনেরও বেশি ইসরায়েলি জিম্মি রয়ে গেছেন। তাদের জীবিত ফিরিয়ে আনতে হামাসের সঙ্গে চুক্তি করতে নেতানিয়াহুর ওপর চাপ বাড়ছে।

গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া এই যুদ্ধে এখন পর্যন্ত ২৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন প্রায় ৭০ হাজার মানুষ।

সূত্র: আলজাজিরা