• 18 Jun, 2024

ঘণ্টায় ২১ কিমি গতিতে দৌড়াবে নতুন এই সাইকেল

ঘণ্টায় ২১ কিমি গতিতে দৌড়াবে নতুন এই সাইকেল

থমবারের মতো ইলেকট্রিক সাইকেল ভারতের বাজারে নিয়ে এসেছে টাটা মটোর্স। এটি ঘণ্টায় প্রায় ২১ কিলোমিটার গতিতে দৌড়াবে।

বিশ্ববাজারে জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কারণে নতুন প্রযুক্তির সঙ্গে মানুষকে পরিচয় করিয়ে দেওয়ার কর্মযজ্ঞ শুরু করেছে টাটা। বিশেষ এই কারণটি মাথায় রেখে সবাইকে অবাক করে দিয়ে কোম্পানিটির সহযোগী সংস্থা স্ট্রাইডার এবং কন্টিনো গ্যালাকটিক মিলিতভাবে এই বাই-সাইকেল লঞ্চ করেছে। সংস্থাটি এই সিরিজে সর্বমোট ৪টি মডেল লঞ্চ করেছে। এগুলোর মধ্যে রয়েছে- বিএমএক্স, মাউন্টেন বাইক, ফ্যাট বাইক।


টাটা কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটে ইতিমধ্যে স্ট্রাইডার কন্টিনো গ্যালাকটিক বাইসাইকেল তালিকাভুক্ত করা হয়েছে। জানলে অবাক হবেন, বিএমএক্স মডেল সাইকেলের দাম ২৭ হাজার ৮৮৬ টাকা (ভারতীয় মুদ্রায়) রাখা হয়েছে। এছাড়া এর বাকি মডেলের দাম ১৯ হাজার ৫৬০ টাকা রাখা হয়েছে। কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের নতুন এই বাই-সাইকেলটি অত্যাধুনিক ডিজাইনে সজ্জিত করা হয়েছে। মূলত শহর অঞ্চলে চালানোর জন্য এই সাইকেলগুলো লঞ্চ করা হয়েছে।

এখানেই শেষ নয়, সৌখিন মানুষেরা যাতে এই সাইকেলটি পছন্দ করেন তার দিকে যথেষ্ট খেয়াল রেখেছে টাটা। এই সাইকেলটিতে শক্তিশালী ব্যাটারির পাশাপাশি একাধিক অত্যাধুনিক বৈশিষ্ট্য দেখতে পাবেন। এই বাইসাইকেলটিতে ডুয়াল ডিস্ক ব্রেক, ইলেকট্রিক লাইটিং সিস্টেমের মতো অত্যাধুনিক ফিচার দেখতে পাবেন। যদি শক্তিশালী এই সাইকেলের অন্যতম বৈশিষ্ট্যের কথা বলি, তবে সাইকেলটি সহজেই ২১ কিলোমিটার গতিতে চলতে পারে।