• 21 Jul, 2024

গাজায় যুক্তরাষ্ট্রের নির্দেশে বোমা ফেলছে ইসরায়েল: খামেনি

গাজায় যুক্তরাষ্ট্রের নির্দেশে বোমা ফেলছে ইসরায়েল: খামেনি

অবরুদ্ধ গাজা উপত্যকায় যুক্তরাষ্ট্রের নির্দেশেই ইসরায়েল বোমা হামলা চালাচ্ছে বলে অভিযোগ করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। বুধবার তেহরানে দেওয়া এক ভাষণে এই মন্তব্য করেছেন তিনি।

ইসরায়েলে গত ৭ অক্টোবরের হামলার প্রতিক্রিয়ায় গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েল যে হামলা চালাচ্ছে তার ‘নির্দেশ’ যুক্তরাষ্ট্র দিচ্ছে বলে অভিযোগ করেছেন ইরানের সর্বোচ্চ এই নেতা।

তিনি বলেন, ‘আমেরিকা অপরাধীদের নিশ্চিত সহযোগী। গাজায় যে অপরাধ সংঘটিত হচ্ছে তা যুক্তরাষ্ট্র কোনো না কোনোভাবে পরিচালনা করছে।’

খামেনি বলেন, আমেরিকানদের হাত ‘নিপীড়িত, শিশু, রোগী, নারী এবং অন্য রক্তে রঞ্জিত।’ ইসরায়েলের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘সবাইকে জানতে হবে, এই যুদ্ধে এবং ভবিষ্যতে ফিলিস্তিনি রাষ্ট্র বিজয়ী হবে। ভবিষ্যৎ বিশ্ব ফিলিস্তিনের বিশ্ব, ইহুদিবাদী শাসকের বিশ্ব নয়।’

হামাস-ইসরায়েল যুদ্ধের শুরু থেকে ইরান ফিলিস্তিনি জনগণ ও হামাসের লড়াইয়ের প্রতি সমর্থন দিয়েছে আসছে। ইরান বলছে, গাজায় ইসরায়েলি হামলা শিগগিরই বন্ধ না হলে মধ্যপ্রাচ্যে ইরান-সমর্থিত শক্তিশালী সশস্ত্রগোষ্ঠীগুলো বসে থাকবে না। এই যুদ্ধ আঞ্চলিক সংঘাতে রূপ নিতে পারে বলেও সতর্ক করে দিয়েছে তেহরান।

দুই সপ্তাহের বেশি সময় ধরে চলমান এই যুদ্ধে ইরান-সমর্থিত লেবানননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহর জড়িয়ে পড়া ঠেকাতে পূর্ব ভূমধ্যসাগরে যুদ্ধবিমানবাহী দুটি রণতরী মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধরত হামাসের অন্যতম মিত্র লেবাননের হিজবুল্লাহ শুরু থেকেই ইসরায়েলের উত্তর সীমান্ত এলাকায় হামলা চালিয়ে আসছে। হিজবুল্লাহর সাথে সংঘাতের আশঙ্কায় সীমান্ত এলাকা থেকে ইতিমধ্যে হাজার হাজার মানুষকে সরিয়ে নিয়েছে ইসরায়েল।

সূত্র: টাইমস অব ইসরায়েল।