• 23 Jul, 2024

গাজায় নিহতের সংখ্যা পৌঁছেছে ২ হাজার ৩২৯ জনে

গাজায় নিহতের সংখ্যা পৌঁছেছে ২ হাজার ৩২৯ জনে

ইসরায়েলের বিমানবাহিনীর গত এক সপ্তাহের অভিযানে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নিহতের সংখ্যা পৌঁছেছে ২ হাজার ৩২৯ জনে এবং এ পর্যন্ত আহত হয়েছেন ৮ হাজার ৭১৪ জন। এই নিহত এবং আহতদের মধ্যে উল্লেখযোগ্যসংখ্যক শিশু ও নারী রয়েছেন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় গাজায় নিহত হয়েছেন ৩২৪ জন ফিলিস্তিনি এবং আহত হয়েছেন অন্তত ১ হাজার জন। নিহতদের মধ্যে ১২৬ জন শিশু এবং ৮৮ জন নারী।

রোববার ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এসব তথ্য নিশ্চিত করেছে।

প্রায় দুই বছর ধরে পরিকল্পনা ও প্রস্তুতি নেওয়ার পর গত ৭ আক্টোবর ভোররাতে গাজা উপত্যকা থেকে ইসরায়েলের বিভিন্ন সামরিক-বেসামরিক স্থাপনা লক্ষ্য করে একের পর এক রকেট ছোড়া শুরু করে হামাস এবং সূর্যের আলো ফোটার আগেই ইসরায়েলের দক্ষিণাংশের সীমান্ত বেড়া বুলডোজার দিয়ে ভেঙে ওই ভূখণ্ডে প্রবেশ করে শত শত সশস্ত্র হামাস যোদ্ধা।

হামাসের হামলায় প্রথম দিনই ইসরায়েলে নিহত হয়েছেন কয়েকশ ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক, যাদের অধিকাংশই বেসামরিক। এছাড়াও দেড় শতাধিক মানুষকে এদিন জিম্মি হিসেবে ধরে নিয়ে গেছে হামাস। এই জিম্মিদের ভাগ্যে কী ঘটেছে— তা এখনও অজানা।

এদিকে প্রাথমিক গোয়েন্দা তথ্য ও প্রস্তুতির অভাবে হামলার শুরুর দিকে খানিকটা অপ্রস্তুত থাকলেও অল্প সময়ের মধ্যে তা কাটিয়ে পূর্ণ শক্তিতে যুদ্ধের ময়দানে নামে ইসরায়েল এবং প্রথম দিন থেকেই গাজায় বিমান হামলা শুরু করে, যা এখনও অব্যাহত রয়েছে।

গাজার পাশাপাশি পশ্চিম তীরেও ফিলিস্তিনিদের সঙ্গে সংঘাত হচ্ছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ইসরায়েলি সশস্ত্র বাহিনীর হাতে পশ্চিম তীরে এ পর্যন্ত নিহত হয়েচেন ৫৪ জন ফিলিস্তিনি, আহত হয়েছেন আরও প্রায় ১ হাজার ১০০ জন।

সূত্র : আলজাজিরা, আল আরাবিয়া