• 18 Jun, 2024

গাজার কাছে এক লাখ সেনা জড়ো করেছে ইসরায়েল

গাজার কাছে এক লাখ সেনা জড়ো করেছে ইসরায়েল

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য গাজার কাছে এক লাখ সেনা জড়ো করেছে ইসরায়েল। ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র জোনাথান কনরিকাস মাইক্রো ব্লগিং সাইট এক্সে রোববার (৮ আগস্ট) এক ভিডিও বার্তায় এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘আমরা এক লাখ রিজার্ভ সেনা জড়ো করেছি। যারা ইসরায়েলের দক্ষিণ দিকে অবস্থান করছে।’

সেনাবাহিনীর এ মুখপাত্র আরও বলেছেন, ‘আমাদের কাজ হলো নিশ্চিত করা— এ যুদ্ধের পর ইসরায়েলি বেসামরিকদের হুমকি দেওয়ার মতো হামাসের কোনো সামরিক সক্ষমতা থাকবে না। এরসঙ্গে আমরা নিশ্চিত করব— গাজার নিয়ন্ত্রণে আর হামাস থাকবে না।’

তিনি জানিয়েছেন, হামাসের যেসব যোদ্ধা ইসরায়েলে প্রবেশ করেছেন তাদের খুঁজে বের করার কাজ চলছে।

এদিকে গত শনিবার (৭ অক্টোবর) ইসরায়েলে আকস্মিক হামলা চালানো শুরু করে হামাস। সশস্ত্র সংগঠনটি জানায়, পবিত্র মসজিদ আল-আকসাকে অপবিত্রকরণ এবং সাধারণ ফিলিস্তিনিদের ওপর নির্যাতনের জবাব দিতে তারা ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামের এ অভিযান শুরু করেছে।

প্রথম হামলার দুইদিন পর সোমবারও হামাসের সঙ্গে ইসরায়েলি সেনাদের গুলিবিনিময় চলছিল। মূলত ইসরায়েলের দক্ষিণাঞ্চলের তিনটি অঞ্চল— কারমিয়ার কিবুৎজ, আস্কেলন এবং সেরোতে এ লড়াই চলছিল।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার সাংবাদিক অধিকৃত পূর্ব জেরুজালেম থেকে জানিয়েছেন, হামাস যেসব অঞ্চল দখল করেছে সেগুলোর পুনর্নিয়ন্ত্রণ নিতে বিশেষ বাহিনীকে মোতায়েন করেছে ইসরায়েল।

সোমবার হামাসের ছোড়া একটি রকেট সেরোত শহরে আঘাত হানে। স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, এ রকেটের আঘাতে ৮ বছর বয়সী এক বালক আহত হয়েছে।