• 18 Jun, 2024

ফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীদের পুনরায় কলেজে ভর্তির আবেদন‌ শুরু

ফল পরিবর্তন হওয়া শিক্ষার্থীদের পুনরায় কলেজে ভর্তির আবেদন‌ শুরু

এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে সন্তুষ্ট না হয়ে খাতা চ্যালেঞ্জ করা যাদের ফল পরিবর্তন হয়েছে তারা নতুন করে কলেজে ভর্তিতে আবেদন করতে পারবে। বৃহস্পতিবার (৩১ আগস্ট) এ আবেদন করতে পারবে শিক্ষার্থীরা।

আন্তশিক্ষাবোর্ড জানিয়েছে, কলেজ ভর্তি প্রথমধাপে আবেদন গত ১০ আগস্ট থেকে শুরু হয়ে শেষ হয় ২০ আগস্ট। পুর্ননিরীক্ষণে যাদের ফল পরিবর্তন হয়েছে তারা চাইলে নতুন করে আবেদন করতে পারবেন। তাদের জন্য শুধু ৩১ আগস্ট পুর্নরায় আবেদন করার সুযোগ থাকছে। যেসব শিক্ষার্থী আগের গ্রেডে বা নম্বরের কারণে কাঙ্খিত কলেজ আবেদন করতে পারেনি কিন্তু পূর্ণনিরীক্ষণে ফল পরিবর্তন হয়েছে তারা এই সুযোগটুকু নিতে পারবে।    

জানা গেছে, যেসব শিক্ষার্থী আগে ফেল করেছিলেন কিন্তু খাতা চ্যালেঞ্জ করে পাস করেছেন তারা নতুন করে আবেদন করতে পারবেন। আর যেসব শিক্ষার্থী আগে পাস করে কলেজে ভর্তির আবেদন করেছিলেন কিন্তু পুনর্নিরীক্ষায় ফল পরিবর্তন হয়েছে তারা তাদের আবেদন এডিট করে ফল পরিবর্তন করতে পারবেন। আর আগে পাস করা শিক্ষার্থী যারা আবেদন করেননি কিন্তু ফল পরিবর্তন হয়েছে তারাও নতুন করে আবেদন করতে পারবেন। এ সুযোগ একদিনই (৩১ আগস্ট) থাকবে।

আরও জানা গেছে, ফল বদলানো শিক্ষার্থীরা অনলাইনে নির্ধারিত ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) একাদশ শ্রেণির ভর্তির আবেদন করতে পারবেন। অনলাইন ছাড়া সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে ম্যানুয়ালি ভর্তির আবেদন নেওয়া হবে না। 

শিক্ষার্থীদের আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। এ আবেদন ফি দিয়ে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ দশটি কলেজে পছন্দ দিতে হবে। একজন শিক্ষার্থী যতোগুলো কলেজে আবেদন করবে তার মধ্য থেকে তার মেধা, কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি  কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।

প্রসঙ্গত, এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে সন্তুষ্ট না হয়ে খাতা চ্যালেঞ্জ করা ১১ হাজার ৩৬২ পরীক্ষার্থীর ফলে পরিবর্তন এসেছে। এর মধ্যে নতুন করে জিপিএ-৫ পেয়েছে এক হাজার ৮১১ জন শিক্ষার্থী, ফেল থেকে পাস করেছে ২২১২ শিক্ষার্থী। ফেল থেকে নতুন করে জিপিএ-৫ পেয়েছে তিনজন। বাকি শিক্ষার্থীদের বিভিন্ন গ্রেডে ফল পরিবর্তন হয়েছে। 

ইতোমধ্যে প্রথম ধাপে একাদশে ভর্তির আবেদন গ্রহণ শেষ হয়েছে গত ২০ আগস্ট। প্রথম ধাপে আবেদন করেছেন ১২ লাখ ৮৬ হাজার ১৫৫ জন শিক্ষার্থী। আগামী ৫ সেপ্টেম্বর রাত আটটায় প্রথম ধাপের ফল প্রকাশ করা হবে। ৭ থেকে ১০ সেপ্টেম্বর নির্বাচনে নিশ্চায়নের সুযোগ পাবেন প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীরা। নির্বাচিত শিক্ষার্থীকে ৩৩৫ টাকা দিয়ে ভর্তির প্রাথমিক নিশ্চায়ন করতে হবে।