• 18 May, 2024

এবার পশ্চিম তীরের জেনিনে হাসপাতাল খালি করার নির্দেশ ইসরায়েলের

এবার পশ্চিম তীরের জেনিনে হাসপাতাল খালি করার নির্দেশ ইসরায়েলের

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে এবার একটি হাসপাতাল খালি করার নির্দেশ দিয়েছে ইসরায়েল। এছাড়া সেখানকার দুজন চিকিৎসককেও আটক করেছে ইসরায়েলি সেনারা।

অন্যদিকে জেনিনে ইসরায়েলি ড্রোন হামলায় তিন ফিলিস্তিনি নিহত হয়েছেন। শুক্রবার (১৭ নভেম্বর) এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

সংবাদমাধ্যমটি বলছে, ইসরায়েলি বাহিনী দুই চিকিৎসককে গ্রেপ্তার করেছে এবং জেনিনের ইবনে সিনা হাসপাতাল খালি করার নির্দেশ দিয়েছে বলে ফিলিস্তিনি বার্তাসংস্থা ওয়াফা রিপোর্ট করেছে। মূলত গাজার পাশাপাশি ইসরায়েলি বাহিনী অধিকৃত পশ্চিম তীরেও প্রায় নিয়মিতই অভিযান চালিয়ে যাচ্ছে।

বেশ কয়েকটি সূত্র ওয়াফাকে জানিয়েছে, ইসরায়েলি বাহিনী হাসপাতালটিকে চারদিক থেকে ঘিরে ফেলে, অ্যাম্বুলেন্স তল্লাশি চালায় এবং লাউডস্পিকারের মাধ্যমে হাসপাতালটি খালি করার নির্দেশ দেয়।

আল জাজিরা বলছে, চিকিৎসকদের তাদের হাত উঁচু করে এই হাসপাতালটি ছেড়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে এবং হাসপাতালের আঙিনাতেও তল্লাশি করা হয়েছে। এর আগে রাতের আঁধারে ইসরায়েলি বাহিনী জেনিন শহর ও জেনিন শরণার্থী শিবিরে অভিযান চালিয়ে কমপক্ষে সাতজনকে গ্রেপ্তার করে এবং এলাকার বহু রাস্তা ভেঙে দেয়।

এদিকে ইসরায়েলি বাহিনী জেনিনের হাসপাতাল এলাকাও ঘিরে রেখেছে। আল জাজিরা বলছে, প্রায় ৮০টি ইসরায়েলি সামরিক যান জেনিন শহরে প্রবেশ করে এবং শহরের গভর্নরেট হাসপাতালের এলাকাও ঘিরে ফেলে।

বেশ কিছু ভিডিও ফুটেজে হাসপাতালের চিকিৎসকদের সরিয়ে নেওয়া হচ্ছে বলে দেখা যাচ্ছে। এর আগে তাদের হাত তুলে বেরিয়ে আসতে বলেছিল ইসরায়েলি সামরিক বাহিনী। এছাড়া জেনিন শহরের টেলিযোগাযোগ বিঘ্নিত হয়েছে এবং শহরের কিছু অংশে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে।

এতে করে সেখানকার প্রকৃত পরিস্থিতি যথাযথভাবে সামনে আসছে না বলেও জানিয়েছে আল জাজিরা।

এদিকে জেনিন শরণার্থী শিবিরের কাছে অবস্থিত ইবনে সিনা হাসপাতালের বেশ কয়েকজন চিকিৎসক হাসপাতালটি খালি করার বিষয়ে ইসরায়েলি বাহিনীর জারি করা আদেশ মানতে অস্বীকার করেছেন বলে জানিয়েছে আল জাজিরা।

 

আল জাজিরার সারা খাইরাত অধিকৃত পূর্ব জেরুজালেম থেকে বলেছেন, হাসপাতালে অভিযান এখনও চলছে এবং হাসপাতাল কমপ্লেক্সের চারপাশে কয়েক ডজন ইসরায়েলি সাঁজোয়া যান দেখা গেছে।

ইবনে সিনা হাসপাতালটি ফিলিস্তিনি ভূখণ্ডের অন্যতম বৃহত্তম চিকিৎসা কেন্দ্র এবং এটি বিশেষায়িত হাসপাতাল হিসেবে পরিচিত।

এদিকে পশ্চিম তীরের জেনিনে ইসরায়েলি হামলায় তিন ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে সেখানকার স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন। ফিলিস্তিনি অ্যাম্বুলেন্স সার্ভিসের প্রধান রয়টার্সকে জানিয়েছেন, জেনিনে ইসরায়েলি ড্রোন হামলায় ওই তিন ফিলিস্তিনি নিহত হন।