• 15 Jun, 2024

এবার কৃষ্ণসাগরে রাশিয়াকে আক্রমণের হুমকি জেলেনস্কির

এবার কৃষ্ণসাগরে রাশিয়াকে আক্রমণের হুমকি জেলেনস্কির

কৃষ্ণসাগরে রাশিয়ার বিরুদ্ধে আক্রমণের হুমকি দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, রাশিয়া কৃষ্ণসাগরের এলাকা জোর করে দখল করে আছে।

তার দাবি, এটা রাশিয়ার সীমার বাইরে। তারা এখান দিয়ে ইউক্রেনের জাহাজ যেতে দিচ্ছে না। উল্টো তারা ইউক্রেনের বন্দরগুলোর ওপর ক্ষেপণাস্ত্র হামলা করছে।


জেলেনস্কি জানিয়েছেন, এবার ইউক্রেনও কৃষ্ণসাগর এলাকায় পাল্টা আক্রমণে যাবে। রাশিয়ার জাহাজগুলোকে লক্ষ্য করে আক্রমণ চালাবে ইউক্রেন। তার দাবি, এই পাল্টা আক্রমণের অধিকার ইউক্রেনের আছে।

রাশিয়া জানিয়েছে, তারা আফ্রিকার ছয়টি দেশে বিনা পয়সায় খাদ্যশস্য পাঠাতে চায়।

তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জানিয়েছেন, রশিয়ার এই প্রস্তাব হাস্যকর। কারণ তারা ৫০ হাজার টন খাদ্যশস্য দিতে চেয়েছে। আর ব্ল্যাক সি গ্রেন ইনিশিয়েটিভ গরিব ও মাঝারি আয়ের দেশগুলোকে দুই কোটি টন খাদ্যশস্য পাঠিয়েছিল।


ব্লিংকেনের বক্তব্য, দেশগুলোর যা চাহিদা এবং তারা যা পাচ্ছিল, তার তুলনায় রাশিয়া সামান্য খাদ্যশস্য দিতে চাইছে। অন্যদিকে ইউক্রেন জানিয়েছে, খারাপ আবহাওয়ার কারণে এবার তাদের গমের উৎপাদন ৪০ শতাংশ কম হবে।

ইউক্রেন দাবি করেছে, রাশিয়ার হ্যাকাররা কিয়েভে সেনার কমব্য়াট ইনফরমেশন সিস্টেম হ্যাক করে তথ্য নেওয়ার চেষ্টা করেছিল। কিন্তু ইউক্রেনের গোয়েন্দা বিভাগের সাইবার শাখা সেই প্রয়াস সফল হতে দেয়নি।

এই হ্যাকাররা সফল হলে, ইউক্রেনের কোথায় কত সেনা আছে এবং তাদের পরিকল্পনার কথা রাশিয়ার হাতে চলে যেত।