• 17 Jun, 2024

দ্বিতীয় ধাপের উপজেলা ভোটেও আপিল কর্তৃপক্ষ ডিসিরা

দ্বিতীয় ধাপের উপজেলা ভোটেও আপিল কর্তৃপক্ষ ডিসিরা

উপজেলা পরিষদ ভোটের দ্বিতীয় ধাপে রিটার্নিং কর্মকর্তাদের বাতিল করা মনোনয়ন ফিরে পেতে জেলা প্রশাসকদের কাছে আবেদন করতে হবে। অর্থাৎ উপজেলা ভোটের প্রথম ধাপের মতো দ্বিতীয় ধাপেও ডিসিদের আপিল কর্তৃপক্ষ নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সংস্থাটির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান এরইমধ্যে সংশ্লিষ্টদের এ সংক্রান্ত নিয়োগের চিঠি দিয়েছেন। এর আগে প্রথম ধাপের নির্বাচনেও জেলা প্রশাসকদেরই আপিল কর্তৃপক্ষ হিসেবে নিয়োগ দেয় ইসি। 

মো. আতিয়ার রহমান জানিয়েছেন, প্রথম ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৫ এপ্রিল। মনোনয়নপত্র বাছাই ১৭ এপ্রিল। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ১৮-২০ এপ্রিল। আপিল নিষ্পত্তি ২১ এপ্রিল, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল। প্রতীক বরাদ্দ ২৩ এপ্রিল, আর ১৫২ উপজেলায় ভোটগ্রহণ হবে ৮ মে।
 
এই ধাপের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিল আবেদন নিষ্পত্তি করবেন আপিল কর্তৃপক্ষ হিসেবে জেলা প্রশাসক।

দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলে ২১ এপ্রিল শেষ সময়, মনোনয়নপত্র বাছাই  ২৩ এপ্রিল, আপিল গ্রহণ ২৪-২৬ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২৭ থেকে ২৯ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল, প্রতীক বরাদ্দ প্রতীক বরাদ্দ ২ মে। আর ১৬১ উপজেলায় ভোটগ্রহণ হবে ২১ মে।

এই ধাপের নির্বাচনে অতিরিক্ত জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সহকারি রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তবে ভোটারের সংখ্যা ৫ লাখের বেশি যেখানে সেখানে একাধিক সহকারী রিটার্নিং অফিসার থাকছে। এই ধাপেও জেলা প্রশাসকরা হচ্ছে আপিল কর্তৃপক্ষ।
 
চার ধাপের উপজেলা ভোটের পরবর্তী দুই ধাপের নির্বাচন ২৯ মে ও ৫ জুন অনুষ্ঠিত হতে পারে।