• 25 Apr, 2024

দেশি পর্যবেক্ষক আরও বাড়াতে চায় ইসি

দেশি পর্যবেক্ষক আরও বাড়াতে চায় ইসি

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে দেশি পর্যবেক্ষক আরও বাড়াতে চায় নির্বাচন কমিশন (ইসি)। এজন্য আগ্রহী স্থানীয় পর্যবেক্ষক সংস্থা থেকে আবারও আবেদন আহ্বান করবে কাজী হাবিবুল আউয়াল কমিশন। এ লক্ষ্যে শিগগিরই বিজ্ঞপ্তি জারি করবে নির্বাচন আয়োজনকারী সাংবিধানিক সংস্থাটি।

ইসি কর্মকর্তারা জানান, শতাধিক আগ্রহী পর্যবেক্ষক সংস্থার আবেদন পরীক্ষা-নিরীক্ষা করে মাত্র ৬৮টি দেশি সংস্থাকে প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়েছে। কিন্তু প্রায় ১২ কোটি ভোটারের এ নির্বাচনে এ সংখ্যক পর্যবেক্ষক সংস্থা কম হওয়ায় তা বাড়ানোর উদ্যোগ নেওয়া হচ্ছে।


নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান বলেন, বর্তমান কমিশন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের ব্যাপারে সর্বদাই আন্তরিক, সে কারণেই নিরপেক্ষ পর্যবেক্ষক দ্বারা পর্যবেক্ষণের মাধ্যমে সেটা নিশ্চিত করার উপর গুরুত্ব দেওয়া হচ্ছে। নির্বাচন কমিশন চায় উল্লেখযোগ্য সংখ্যক পর্যবেক্ষক আগামী জাতীয় নির্বাচনে পর্যবেক্ষণে থাকুক। স্বচ্ছতা ও জনগণের আস্থা অর্জনের জন্য এটি প্রয়োজন বলে আমি মনে করি। কিন্তু এবার এখন পর্যন্ত নিবন্ধনযোগ্য স্থানীয় পর্যবেক্ষক সংস্থার সংখ্যা আগের তুলনায় কম। এই সংখ্যা আরও বাড়ানো প্রয়োজন।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী আগ্রহী পর্যবেক্ষক সংস্থাকে নতুন করে আবেদনের জন্য বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করা হতে পারে। সে ক্ষেত্রে ১৫-৩০ দিন সময় দেওয়া হবে। ইতোমধ্যে যারা বাছাইয়ে বাদ পড়েছে আগ্রহী হলে তাদেরও নতুন করে আবেদন করতে হবে। আবেদন পাওয়ার স্বল্প সময়ের মধ্যে যাচাই-বাছাই চূড়ান্ত করে পর্যবেক্ষক সংস্থার নিবন্ধন চূড়ান্ত করা হবে।

সবশেষ নবম, দশম ও একাদশ সংসদ নির্বাচনেও শতাধিক পর্যবেক্ষক সংস্থা নিবন্ধন পেয়েছিল। এবার এ সংখ্যা প্রায় অর্ধেকে নেমে যায়। তাই নতুন করে আবেদন আহ্বানের সিদ্ধান্ত নেয় কাজী হাবিবুল আউয়াল কমিশন।