• 24 Feb, 2024

ডাবল সেঞ্চুরিতে ইতিহাস গড়লেন নিশাঙ্কা

ডাবল সেঞ্চুরিতে ইতিহাস গড়লেন নিশাঙ্কা

এতদিন ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরির সংখ্যা ছিল ১১টি। তবে সেই তালিকায় নাম ছিল না কোনো লঙ্কান ক্রিকেটারের। এবার সেই আক্ষেপ ঘুচিয়েছেন পাথুম নিশাঙ্কা। দেশটির প্রথম ক্রিকেটার হিসেবে সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করে ইতিহাস গড়েছেন এই ওপেনার।

এদিন শুরু থেকেই বেশ আক্রমণাত্মক ছিলেন নিশাঙ্কা। ১১ চার আর এক ছক্কায় ৮৮ বলে তিন অঙ্ক স্পর্শ করেন নিশাঙ্কা। সেঞ্চুরির পর আরও আক্রমণাত্মক হয়ে ওঠেন এই ওপেনার। পরের একশো রান করেছেন মাত্র ৪৮ বলে। সবমিলিয়ে ১৩৬ বলে ডাবল সেঞ্চুরির দেখা পেয়েছেন তিনি।

বিশ্বের দশম এবং শ্রীলঙ্কার প্রথম ব্যাটার হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করলেন নিশাঙ্কা। এই কীর্তি গড়ার আগে তিনি ছাড়িয়ে গেছেন শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার সনাৎ জয়াসুরিয়াকে।

এতদিন ওয়ানডেতে শ্রীলঙ্কার ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসটি ছিল জয়াসুরিয়ার। তার ১৮৯ রানের ইনিংসটি নিশাঙ্কা ছাড়িয়ে যাওয়ার সময় জয়াসুরিয়া মাঠেই ছিলেন। নিজের রেকর্ড ভেঙ্গে দেওয়ার সময় হাততালি দিয়ে তিনি অভিনন্দন জানান নিশাঙ্কাকে।

পাল্লেকেলেতে আজ টসে হেরে ব্যাটিংয়ে নেমে নিশাঙ্কার ডাবল সেঞ্চুরিতে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে নির্ধারতি ৫০ ওভারে ৩ উইকেটে ৩৮১ রান করেছে শ্রীলঙ্কা। নিশাঙ্কা ২০টি চার ও ৮টি ছয়ে ১৩৯ বলে ২১০ রান করে অপরাজিত ছিলেন। এ ছাড়া ৮৮ বলে ৮৮ রান করেছেন আভিস্কা ফার্নান্ডো। ৩৬ বলে ৪৪ রান করেছেন সাদিরা সামারাবিক্রমা।