• 19 Jun, 2024

চলতি বছর মন্দা থেকে বের হতে পারছে না জার্মানি

চলতি বছর মন্দা থেকে বের হতে পারছে না জার্মানি

গত বছরের চেয়ে চলতি বছর জার্মানির অর্থনীতি দশমিক চার শতাংশ সঙ্কুচিত হতে পারে। দেশটির ক্ষমতাসীন জোট সরকারের সবশেষ প্রাক্কলনে এ চিত্র উঠে এসেছে। তবে আগামী বছর প্রবৃদ্ধির দেখা পাবে দেশটি।

সরকারের সর্বশেষ প্রাক্কলিত হিসেব অনুযায়ী, ২০২৩ সালে আগের বছরের তুলনায় জিডিপি প্রবৃদ্ধি দশমিক চার শতাংশ কমতে পারে। সরকারের সূত্রের বরাতে এই প্রতিবেদন প্রকাশ করেছে জার্মান বার্তাসংস্থা ডিপিএ।

এর আগের পূর্বাভাসে বলা হয়েছিল, চলতি বছর জার্মানির প্রবৃদ্ধি হবে দশমিক চার শতাংশ। কিন্তু মূল্যস্ফীতি ও আন্তর্জাতিক বাণিজ্যে ভাটা পড়ায় কাঙ্ক্ষিত আয়ের দেখা পাচ্ছে না ইউরোপের সবচেয়ে বড় অর্থনীতি।

তবে সরকারি প্রাক্কলন অনুযায়ী, আগামী বছর নিত্যপণ্যের দাম কিছুটা সহনীয় হবে। এ বছরের মূল্যস্ফীতি ৬ শতাংশ থেকে কমে আগামী বছর তা দুই দশমিক ছয় শতাংশ হবে।

গত বছরের শেষ প্রান্তিকে ও চলতি বছরের প্রথম ও দ্বিতীয় প্রান্তিতে জার্মানির অর্থনীতিতে নেতিবাচক প্রবৃদ্ধি ছিল। ২০২৩ সালের তৃতীয় প্রান্তিকেও সেই ধারা বজায় থাকছে। অর্থনীতিতে পরপর দুই প্রান্তিক নেতিবাচক প্রবৃদ্ধি থাকলে তাকে মন্দা পরিস্থিতি বলে ধরা হয়। সেই হিসাবে এই বছর মন্দা থেকে বের হতে পারছে না দেশটি।

সরকারি সূত্রের বরাতে ডিপিএ আরও বলছে, ২০২৪ সালে মন্দার ধাক্কা কাটিয়ে এক দশমিক তিন শতাংশ প্রবৃদ্ধি হবে। ২০২৫ সালে তা কিছুটা বেড়ে হবে এক দশমিক পাঁচ শতাংশ। আগামী বুধবার এই প্রাক্কলনের রিপোর্টটি প্রকাশ করবেন অর্থমন্ত্রী রবার্ট হাবেক।