• 22 Apr, 2024

চেরনিহিভে রাশিয়ার ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা, বহু হতাহত

চেরনিহিভে রাশিয়ার ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা, বহু হতাহত

ইউক্রেনের রাজধানী কিয়েভে থেকে ১৫০ কিলোমিটার উত্তর-উত্তরপূর্বাঞ্চলে অবস্থিত শহর চেরনিহিভে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়ার সেনারা। এতে অন্তত ৫ জন নিহত ও ৩৭ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রী ইহোর ক্লাইমেনকো।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শনিবারের (১৯ আগস্ট) এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি দাবি করেছেন, রুশ সেনারা যেখানে ক্ষেপণাস্ত্র ছুড়েছে সেখানে একটি বিশ্ববিদ্যালয় ও থিয়েটার ছিল।


ম্যাজেসিং অ্যাপ টেলিগ্রামে হামলার বিষয়টি অবহিত করে জেলেনস্কি জানান, সেখানে হতাহতের ঘটনা ঘটেছে।

তিনি টেলিগ্রামে লিখেছেন, ‘রাশিয়ার একটি ক্ষেপণাস্ত্র আমাদের চেরনিহিভ শহরের ঠিক ভেতরে আঘাত হেনেছে।’

তিনি আরও লিখেছেন, ‘একটি চত্বর, একটি পলিটেকনিক বিশ্ববিদ্যালয় এবং একটি থিয়েটার… একটি সাধারণ শনিবার যেটিকে রাশিয়া একটি বেদনা ও দুঃখের দিনে পরিণত করেছে।’

চেরনিহিভ শহরটি বেলারুশ থেকেও খুব কাছে অবস্থিত। সেখানে হামলার পর সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও প্রকাশ করা হয়। ওই ভিডিওতে সোভিয়েত আমলের একটি ভবনের পাশে ধ্বংসস্তূপ পড়ে থাকতে দেখা যায়। এছাড়া সেখানে পার্ক করে রাখা গাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, একটি ভবনের ছাদ ধসে পড়েছে এবং অন্যান্য ভবনের জানালার কাঁচ ভেঙে গেছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, শনিবার চেরনিহিভে একটি ড্রোন প্রদর্শনী সমাবেশের ঘোষণা দিয়েছিল ইউক্রেন। ওই সমাবেশে ইউক্রেনীয় ড্রোন উৎপাদনকারী, বিমান চালনা প্রশিক্ষণ স্কুল এবং যুদ্ধের সম্মুখভাগে ড্রোন পরিচালনাকারী সেনাদের বৈঠক হওয়ার কথা ছিল।


সূত্র: আল জাজিরা, সিএনএন