• 25 Jun, 2024

বৃষ্টিভেজা ছুটির সকাল

বৃষ্টিভেজা ছুটির সকাল

গতকাল দুপুরের পরে থেকেই থেমে থেমে বৃষ্টি হচ্ছে ঢাকায়। মুষলধারে বৃষ্টি না হলেও একটানা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি চলতে থাকায় সন্ধ্যার পর নগরবাসীকে ব্যাপক দুর্ভোগ পোহাতে হয়।

এদিকে আজ সকাল থেকে সেভাবে বৃষ্টি না হলেও গতকালের আমেজ রয়েই গেছে। একই তো সাপ্তাহিক ছুটির দিন, আর তার সঙ্গে বৃষ্টির আমেজ, দুই মিলে সকাল থেকে রাস্তায় মানুষের সংখ্যাও খুব বেশি নেই।  

অন্যান্য ছুটির দিন সকালেও ঢাকার রাস্তায় যানজট না থাকলেও আজকের সকালে ঢাকার রাস্তা ফাঁকা হয়েছে অন্য মাত্রায়। যে গাড়িগুলো রাস্তায় চলছে কোথাও কোনোরকম বাধা ছাড়াই একটানা চলতে পারছে সেগুলো। 

 

তবে গতকাল সন্ধ্যার পর রাজধানীর বিভিন্ন এলাকার প্রধান প্রধান সড়কে সৃষ্টি হয় তীব্র যানজটের। চরম ভোগান্তিতে পড়েন হাজারো মানুষ। যানজটের কারণে পাঁচ-দশ মিনিটের পথ অনেকে দুই ঘণ্টাতেও যেতে পারেননি।   

মূলত বিকেলের পর ফার্মগেট, বিজয় সরণি, বনানী, মহাখালী, কারওয়ান বাজার, বাংলামোটর, শাহবাগ ও ধানমন্ডিতে তীব্র যানজট শুরু হয়। এর প্রভাব অন্যান্য সড়কেও ছড়িয়ে যায়। রাত বাড়ার সঙ্গে সঙ্গে যানজটে আটকে পড়া মানুষের ভোগান্তিও বাড়ে। 

এদিকে আজ শুক্রবারও সারা দেশে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। দেশের তিন সমুদ্রবন্দর ও কক্সবাজার উপকূলকে ৩ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। 

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু বেশি সক্রিয় থাকায় সাগর কিছুটা উত্তাল রয়েছে। যে কারণে চট্টগ্রাম, মোংলা ও পায়রা বন্দর এবং কক্সবাজার উপকূলকে ৩ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাগরের নৌযানগুলোকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।