• 19 May, 2024

ব্রিটিশ পার্লামেন্টে ইসরায়েলি বর্বরতার বিরুদ্ধে সোচ্চার টিউলিপ

ব্রিটিশ পার্লামেন্টে ইসরায়েলি বর্বরতার বিরুদ্ধে সোচ্চার টিউলিপ

বৃটিশ পার্লামেন্টে ইসরায়েলি বর্বরতার বিরুদ্ধে সোচ্চার টিউলিপ সিদ্দিকী। ইসরায়েলি বর্বরতার বিরুদ্ধে বৃটিশ জনগণ কথা বলতে বা প্রতিবাদ জানাতে পারবেন না কেন, সরকারের কাছে এমন প্রশ্নও রেখেছেন তিনি।

ফিলিস্তিনের গাজায় গত এক মাসের বেশি সময় ধরে চলছে মানবিক বিপর্যয়। বিশ্বজুড়ে প্রতিবাদের ঝড় উঠেছে। ঝড় উঠেছে খোদ বৃটেনেও। তবে সেখানে সরকারের তরফ থেকে বিক্ষোভকারীদের বিরুদ্ধে নানা পদক্ষেপ নেওয়ার খবরও শোনা যাচ্ছে।

তারই রেশ ধরে বৃটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে স্থানীয় সময় মঙ্গলবার (১৪ নভেম্বর) জ্বালাময়ী বক্তব্য রাখেন বিরোধী লেবার দলীয় সদস্য টিউলিপ সিদ্দিকী।


তিনি তার বক্তব্যে তার মাতৃত্ব কালীন সময়ের অভিজ্ঞতার আলোকে গাজার সন্তান সম্ভবা নারীদের অসহায়ত্ব এবং দুর্দশার কথা তুলে ধরে শিশু ও নারীদের রক্ষায় ব্রিটিশ সরকার কি পদক্ষেপ নিচ্ছেন এ ব্যাপারে সরকারের দৃষ্টি আকর্ষন করেন তিনি।


তিনি আরও বলেন, অবরুদ্ধ গাজার লাখ লাখ বাসিন্দা ভয়াবহ মানবিক সংকটে পড়েছে। জনপদের সর্বত্র আতঙ্ক, ক্ষোভ আর হতাশা বিরাজ করছে আমাদের উচিত মানবিক এই বিপর্যয়ে অন্তত নারী এবং শিশুদের জন্য মানবতার হাত বাড়িয়ে দেওয়া।

উল্লেখ্য, ইসরায়েলি সেনাবাহিনী গাজা অবরুদ্ধ করে রেখেছে বছরের পর বছর। এখন সেখানে খাদ্য পানি জ্বালানি কিছুই প্রবেশ করতে দিচ্ছেনা। জ্বালানির অভাবের একের পর এক হাসপাতাল বন্ধ হয়ে যচ্ছে। মানুষ নারকীয় যন্ত্রনা ভোগ করছে। বিনা চিকিৎসায় মায়ের কোলে শিশু মারা যাচ্ছে, মরছেন বৃদ্ধরাও। মরছেন নারী এবং আইসিইউতে থাকা রোগীরাও।