• 21 Apr, 2024

বলিউডে ৫৫ বসন্ত পার অমিতাভের, চমকে দিলেন এআই দিয়ে

বলিউডে ৫৫ বসন্ত পার অমিতাভের, চমকে দিলেন এআই দিয়ে

বলিউড ও অমিতাভ বচ্চন দুটোই যেন সমার্থক। দীর্ঘ পাঁচ দশকের বেশি সময় ধরে তিনি দাপটের সঙ্গে হিন্দি সিনেমায় কাজ করছেন। ১৯৬৯ সালে মুক্তি পাওয়া সিনেমা ‘সাত হিন্দুস্তানি’ দিয়ে পর্দায় অভিষিক্ত হন অমিতাভ বচ্চন। সে হিসেবে রুপালি পর্দায় তার ৫৫ বসন্ত পার হলো।

তিনি বলিউড সাম্রাজ্যের শাহেনশা। খান-কাপুরদেরও ‘বিগ বি’। মুম্বাই ইন্ডাস্ট্রির মোস্ট সিনিয়র সিটিজেন। শাহরুখ-সালমানদের গুরুজন তিনি। অভিনয়ে জীবনের ৫৫টি বসন্ত কাটিয়ে ফেলছেন। সে উপলক্ষ্যে আধুনিকতম প্রযুক্তির সহযোগিতা নিলেন ‘বিগ বি’।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই দিয়ে নিজের তিনটি ছবি বানিয়ে পোস্ট করেছেন তিনি। যেখানে দেখা যায়, তার মাথায় সিনেমা নির্মাণের বিভিন্ন যন্ত্রাংশের ভিড়। এর মাধ্যমে যেন তিনি বোঝালেন, গোটা জীবন ধরে সিনেমাই তার ধ্যানজ্ঞান। তাই সোশাল মিডিয়ায় অনুরাগীদের সঙ্গে ভাগ করে নেওয়ার সুযোগও ছাড়লেন না তিনি। যা দেখে প্রশংসায় পঞ্চমুখ সিনেমা ইন্ডাস্ট্রির অনুজরাও।

১৯৬৯ সালে অভিনয় ‘সাত হিন্দুস্তানি’ সিনেমা দিয়েই ফিল্মি ক্যারিয়ার শুরু করেন বিগ বি। তারপর কেটে গেছে ৫৫টি বছর। এই পাঁচ দশকে অন্তত ২০০টির উপর সিনেমার মুখ্য ভূমিকায় অভিনয় করে ফেলেছেন তিনি। তার সঙ্গে বিজ্ঞাপনী জগৎটাও বিশাল। শনিবার সেই ৫৫ বছরের ফিল্মি ক্যারিয়ারের উদযাপন করতেই এআই-এর শরণাপন্ন হয়েছেন অভিনেতা।