• 22 Apr, 2024

বাংলাদেশেও আইওএস-১৭, নতুন ফিচারটি যেভাবে আপডেট করবেন

বাংলাদেশেও আইওএস-১৭, নতুন ফিচারটি যেভাবে আপডেট করবেন

আইফোনের নতুন অপারেটিং সিস্টেম আইওএস-১৭ সব ব্যবহারকারীর জন্য উন্মোচিত হয়েছে। আইওএসের নতুন এই সংস্করণ আইফোন এক্সআর মডেল থেকে ওপরের সব মডেলে আপডেট করা যাবে।

এদিকে চলতি বছরের জুনে আইওএস ১৭ উন্মোচনের ঘোষণা করেছিল টেক জায়ান্টটি। সেই সঙ্গে আইপ্যাড ওএস-১৭ ও অ্যাপল ওয়াচ ওএস-১০ এর ঘোষণাও দেওয়া হয়েছিল। পরবর্তীতে কয়েক মাসের টেস্ট কার্যক্রম শেষে নতুন অপারেটিং সিস্টেমটি বিশ্বজুড়ে আইফোন, আইপ্যাড ও অ্যাপল ওয়াচ ব্যবহারকারীদের জন্য চালু করা হয়েছে।


আইওএস-১৭ সাপোর্ট করবে যেসব আইফোনে

আইওএসে থাকছে বেশ কিছু নতুন আকর্ষণীয় ফিচার। তবে সব আইফোনে আইওএস-১৭ সাপোর্ট করবে না। মূলত এক্সএস মডেল থেকে ওপরের সব মডেলে এই আপডেটটি পাওয়া যাবে। যেগুলোতে এ১২ বায়োনিক চিপ বা তার পরবর্তী কোন ভার্সন আছে।

এর মানে, আইফোন এক্স, আইফোন ৮ ও আইফোন ৮ প্লাস ফোনগুলোতে নতুন আপডেট পাওয়া যাবে না। আইফোন এসই, আইফোন এক্সআরসহ নতুন মডেলগুলোতে আইওএস-১৭ আপডেট করা হবে। পাঁচ বছরের পুরনো আইফোনগুলোতে এই আপডেট হবে না। কারণ, আপডেটের জন্য দরকার আইওএস ভার্সন।


কীভাবে আপডেট করবেন?

আপডেট করার আগে প্রথমে আপনার আইফোনের ব্যাকআপ নিয়ে নিতে হবে। কেননা আপডেটের সময় কোনও সমস্যা হলে আপনার জরুরি ছবি কিংবা ভিডিও হারিয়ে যেতে পারে। এ জন্য আপনার আইফোন থেকে আইক্লাউডে অথবা আইটিউন ব্যবহার করে কম্পিউটারে ব্যাকআপ নিতে হবে।

১. প্রথমে আপনার আইফোনে ওয়াইফাই ইন্টারনেট সংযোগ করেন নিন।


২. এরপর সেটিংস অপশনে গিয়ে সেখান থেকে জেনারেল, তারপর সফটওয়্যার আপডেটে ট্যাপ করুন।

৩. যদি আইওএস ১৭ দেখতে পান, তাহলে ডাউনলোডে ট্যাপ করে ইনস্টল করে নিন।

৪. আপনার পাসকোড দিয়ে দিন।

৫. টার্মস অ্যান্ড কন্ডিশনে সম্মতি দিয়ে সামনে যান।

৬. আপডেটটি প্রথমে ডাউনলোড, তারপর ইনস্টল হতে শুরু করবে। এ প্রক্রিয়া কিছুটা সময় নিতে পারে।

৭. আপডেটটি ইনস্টল হয়ে গেলে আপনার আইফোন রিস্টার্ট হবে।

আইওএস ১৭-তে আকর্ষণীয় যেসব ফিচার দেখা যাবে

নতুন এ ফিচারে ফোন কল সংক্রান্ত একাধিক পরিবর্তন রয়েছে। এছাড়া কন্ট্যাক্ট পোস্টার্স নামে একটি ফিচার আসছে, যা আপনাকে ছবি বা মিমোজি, ফন্ট সহকারে দেখা যাবে। আপনি যখন কারও সঙ্গে ফোনে কথা বলবেন, তখনই দেখা যাবে এই পোস্টার।

লাইভ ভয়েসমেল আপনাকে দেখাবে, কোনও ভয়েসমেল মেসেজের ট্রান্সক্রিপ্ট। রিয়্যাল-টাইম ভিত্তিতেই আপনাকে তা দেখানো হবে। এন্ড কলের বাটনটি সামান্য পরিবর্তিত হয়েছে। মেসেজিং আগের থেকে আরও ভাল হবে। আইম্যাসেজ অ্যাপ অ্যাক্সেস করার একটি নতুন রাস্তাও খুলে দেওয়া হয়েছে। তার থেকেও বড় কথা এর অটোকারেক্ট ফিচারের সাহায্যে আপনার যে কোনও টেক্সটের টাইপো অনেক কমে যাবে।