• 24 Feb, 2024

বাবার জন্য রাজনীতিবিদ হতে পারেননি আহমেদ রুবেল

বাবার জন্য রাজনীতিবিদ হতে পারেননি আহমেদ রুবেল

মাত্র ৫৫ বছর বয়সেই মারা যান দুই পর্দার দর্শকপ্রিয় অভিনেতা আহমেদ রেজা রুবেল। যাকে বলা হয়, বাংলাদেশের অন্যতম ‘আন্ডাররেটেড’ একজন অভিনেতা। মঞ্চনাটক দিয়ে অভিনয় শুরু করলেও এরপর টিভি নাটক থেকে চলচ্চিত্রেও অভিনয় দক্ষতার স্বাক্ষর রেখেছেন তিনি।

সমসাময়িক অন্যান্য অভিনেতাদের তুলনায় সেভাবে আলোচনায় থাকেননি রুবেল। থাকবেনেই বা কী করে, তিনি সবসময় কাজ করেছেন বেছে বেছে। এক চরিত্রে একাধিকবার দেখা যেত না এই অভিনেতাকে। 

সাবলীল অভিনয়ের জন্য দর্শকদের মনে জায়গা করে নিলেও রুবেলের ছোটবেলার ইচ্ছে ছিল রাজনীতিবিদ হওয়ার। অভিনেতা হওয়ার স্বপ্ন লালন করেননি তখনও। ২০২২ সালে একটি জাতীয় দৈনিককে দেওয়া সাক্ষাৎকারে তেমনটাই জানিয়েছিলেন তিনি।

এই অভিনেতা বলেছিলেন, আমার বাবা ছিলেন শিক্ষক। তাই তিনি চাইতেন আমি ভালোভাবে পড়ালেখা করি। কিন্তু আমার ভেতরে তখন কাজ করছে অন্যকিছু। ছোটবেলা থেকেই ডানপিটে ছিলাম, মারামারি করতাম সুযোগ পেলেই। একসময় রাজনীতির দিকে ঝুঁকতে শুরু করলাম, যদিও তখনো ম্যাট্রিকের গণ্ডি পার করিনি। আমি রাজনীতিবিদ হতে চেয়েছিলাম। কিন্তু বাবার কঠোর নির্দেশ ছিল- পরিবার থেকে এ বিষয়ে কোনো সহযোগিতা করা হবে না। তাই অল্প বয়সেই সিদ্ধান্ত নিলাম যে রাজনীতি আর করা যাবে না। তাই কিছু তো একটা করতে হবে। সেই থেকে সাংস্কৃতিক কর্মকান্ডের দিকে ঝুঁকে পড়লাম।

 
শুরুর দিকে নিজের জন্মস্থান গাজীপুরে নাট্যদল গঠন করে অনেককে নিয়ে নাট্যচর্চা শুরু করেন। নাট্যকার সেলিম আল দীনের সহায়তায় গ্রাম থিয়েটার আন্দোলনের সঙ্গে নিজেকে যুক্ত করেন এই অভিনেতা। এরপর পেয়ে বসে অভিনেতা হবার অদম্য বাসনা। গাজীপুরের আঞ্চলিক পরিমণ্ডল থেকে এইচএসসি শেষ করার পর ঢাকায় এসে ঢাকা থিয়েটারের সঙ্গে যুক্ত হন। শুরু হয় পেশাদারী নাট্যচর্চা শুরুর পাঠ। এখানে এসেই তিনি সেলিম আল দীন, নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, আফজাল হোসেন, হুমায়ূন ফরিদীর মতো অভিনয় কিংবদন্তীদের সাহচর্য পান এবং নিজেকে তৈরি করতে থাকেন।

প্রথম মঞ্চনাটক, এরপর টিভি নাটক পরবর্তীতে বাণিজ্যিক সিনেমাসহ একাধিক চলচ্চিত্রে অভিনয় করেন তিনি। হুমায়ূন আহমেদের ঈদ নাটক ‘পোকা’তে ‘গোরা মজিদ’ চরিত্রটি ব্যাপক জনপ্রিয়তা এনে দেয় আহমেদ রেজা রুবেলকে। এছাড়াও বাংলাদেশের মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র ‘শ্যামল ছায়া’ সিনেমায় এই অভিনেতার সাবলীল অভিনয় দর্শকপ্রিয়তা লাভ করে। 

প্রসঙ্গত, বুধবার (৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন আহমেদ রেজা রুবেল।   নিশ্চিত করেছেন অভিনয় শিল্পী সংঘের সভাপতি আহসান হাবিব নাসিম। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৫ বছর। 

জানা যায়, আজ সন্ধ্যায় অভিনেতার ‘পেয়ারার সুবাস’ সিনেমার বিশেষ প্রদর্শনী ছিল। এ প্রদর্শনীতেই যোগ দিতে পান্থপথের বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সে এসেছিলেন আহমেদ রুবেল। সেখানে লিফটে উঠার সময় হুট করে মাথা ঘুরে পরে যান তিনি। এরপর তাকে স্কয়ার হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা অভিনেতাকে মৃত ঘোষণা করেন। প্রাথমিকভাবে হৃদরোগে আক্রান্ত হয়েই রুবেলের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।