• 21 Apr, 2024

আসছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী, হবে তিন এমওইউ এক চুক্তি

আসছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী, হবে তিন এমওইউ এক চুক্তি

আগামী ৭ এপ্রিল দুই দিনের সফরে ঢাকায় আসছেন লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। তার সফরে দেশটির সঙ্গে একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করবে বাংলাদেশ।

বুধবার (৩ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

পররাষ্ট্রমন্ত্রী জানান, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী ৭ এপ্রিল ঢাকায় আসবেন। তিনি একটি বড় ডেলিগেশন নিয়ে আসবেন এবং আমরা মনে করি এই সফরের মাধ্যমে ব্রাজিলের সঙ্গে আমাদের বাণিজ্যিক ও কূটনৈতিক সম্পর্ক দুটি অত্যন্ত শক্তিশালী। তার সফরে এক চুক্তি ও তিন এমওইউ সই হওয়ার কথা রয়েছে।

হাছান মাহমুদ জানান, এ সময় টেকনিক্যাল কোপারেশন অ্যাগ্রিমেন্ট সাইন হবে। এছাড়া এমওইউ অন স্পোর্টস কোপারেশন, এমওইউ অন অ্যাগ্রিকালচার কোপারেশন, এমওইউ অন ডিফেন্স অপারেশন। এগুলো সাইন হওয়ার কথা রয়েছে।

ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সফরের তাৎপর্য জানিয়ে ড. হাছান বলেন, এ সফরটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ। ব্রাজিলের সঙ্গে আমাদের বাণিজ্য সম্পর্ক আছে। আমাদের পণ্য রপ্তানি ক্ষেত্রে সাউথ আমেরিকা এক্সপ্লোর ওয়াইডলি। ব্রাজিল বড় দেশ। তাদের বায়িং ক্যাপাসিটি হাই। আমাদের থেকে অনেক কিছু রপ্তানির সুযোগ আছে।

ঢাকা সফরে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। পাশাপাশি ব্রাজিলের বিজনেস প্রতিনিধিদল এফবিসিসিআইয়ের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করবেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।