• 23 Jul, 2024

আইপিএলের নিলাম বসছে ভারতের বাইরে!

আইপিএলের নিলাম বসছে ভারতের বাইরে!

ভারতের মাটিতে চলছে ওয়ানডে বিশ্বকাপের ত্রয়োদশ আসর। এরই মাঝে অন্যতম বৃহৎ ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট ভারতীয় প্রিমিয়ার লিগের (আইপিএল) নিলাম নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য সামনে এসেছে।

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ‘ক্রিকবাজ’— এর দাবি, আইপিএলের এবারের নিলাম হবে দেশের বাইরে, দুবাইয়ে। আগামী ১৫-১৯ ডিসেম্বরের মধ্যে এই নিলাম আয়োজন করা হতে পারে।

এর আগের আসরের নিলামও তুরস্কের ইস্তাম্বুলে বসার কথা শোনা গিয়েছিল। পরে সেটি কেরালার কোচিতে আয়োজন করে দেশটির ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এবার নতুন করে আবারও দেশের বাইরে নিলাম আয়োজনের কথা শোনা যাচ্ছে।

ক্রিকবাজ বলছে, ছেলেদের টুর্নামেন্টের আগে ৯ ডিসেম্বর ওমেন্স প্রিমিয়ার লিগের (ডব্লিউপিএল) নিলাম অনুষ্ঠিত হবে। তবে মেয়েদের টুর্নামেন্টের নিলাম ভেন্যু এখনও চূড়ান্ত করা হয়নি, যদিও সেটি ভারতেই হওয়ার কথা রয়েছে। আগের বছরের নিলাম দেশের বাইরে থেকে স্থানান্তর করা হলেও, এবার সম্ভাব্য ভেন্যু হিসেবে ওঠে এসেছে দুবাইয়ের নাম।

আইপিএলের খেলোয়াড় বেচাকেনার উইন্ডো বর্তমানে খোলা আছে। তবে এখন পর্যন্ত আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোর মধ্যে খেলোয়াড় বিনিময়ের কোনো তথ্য পাওয়া যায়নি। মেয়েদের নতুন আইপিএল আসর বসতে পারে আগামী বছরের ফেব্রুয়ারিতে। জানুয়ারির মাঝামাঝি পর্যন্ত ভারত জাতীয় নারী দলের ব্যস্ততা রয়েছে। তারপরই শুরু হবে এই ফ্র্যাঞ্চাইজি আসর। গত আসরের সবগুলো ম্যাচই মুম্বাইয়ে অনুষ্ঠিত হয়েছিল, এবারও এক ভেন্যু নাকি কয়েকটিতে ম্যাচ গড়াবে সেটি এখনও জানা যায়নি।

ছেলেদের আসরে গতবার শিরোপা উৎসব করেছিল মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। এ নিয়ে তারা মুম্বাই ইন্ডিয়ান্সের সঙ্গে সমান পাঁচবার চ্যাম্পিয়ন হওয়ার নজির গড়ে। চেন্নাই এই টুর্নামেন্টের সবচেয়ে সফল দলও।