• 25 Apr, 2024

অস্ট্রেলিয়াকে হারানো বিয়ে করার মতোই আনন্দের

অস্ট্রেলিয়াকে হারানো বিয়ে করার মতোই আনন্দের

২৭ বছর পর অস্ট্রেলিয়াকে গতকাল তাদের মাটিতে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। সেই জয়টাও এসেছে আবার তরুণ একটা দলের হাত ধরে। গ্যাবায় ক্যারিবিয়ানদের এই মহাকাব্য লেখার সময় এবিসি রেডিওর ধারাভাষ্যে ছিলেন কার্ল হুপার। সেখান থেকেই নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে বেশ আবেগপ্রবণ হয়ে পড়েন ওয়েস্ট ইন্ডিজের সাবেক এই অলরাউন্ডার।

শুধুই কি হুপার? এই জয়ে আবেগ ধরে রাখতে পারেননি ব্রায়ান লারাও। এই ক্যারিবিয়ান কিংবদন্তি আনন্দে কান্না করেছেন। ফক্স স্পোর্টসের ধারাভাষ্যকক্ষেই কাঁদতে দেখা যায় লারাকে। এই একটা জয় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটে কতটা গুরুত্বপূর্ণ তা হয়তো পরিসংখ্যান দিয়ে বুঝানো সম্ভব না।

ধারাভাষ্যে লারা বলেছেন, ‘অস্ট্রেলিয়াকে অস্ট্রেলিয়ায় হারাতে ২৭ বছর। তরুণ, অনভিজ্ঞ, হিসাব থেকে বাদ দেওয়া—এই ওয়েস্ট ইন্ডিজ দল আজ মাথা উঁচু করে দাঁড়াতে পারে। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট মাথা উঁচু করে দাঁড়াতে পারে। আজ ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের এক বিশাল দিন। এ দলের সবাইকে অভিনন্দন। কী দারুণ একটা উপলক্ষ!’ আর হুপার বলেছেন, ‘শেষ এমন মনে হয়েছিল আমার বিয়ের দিন!’

এ টেস্টে ধারাভাষ্যে ছিলেন আরেক সাবেক পেসার ইয়ান বিশপ। জয়ের পর তিনি বলেন, ‘সত্যিকারের একটা স্বপ্ন পূর্ণ হলো “জোসেফ দ্য ডেলিভারার” আর ওয়েস্ট ইন্ডিজের। কিংস্টন থেকে জর্জটাউন থেকে গায়ানা—সবখান থেকে অভিবাদন আসবে। এমন গল্পময় ক্যারিয়ারের মাত্র শুরু। তবে ইতিহাসে একে ছাড়িয়ে যাওয়ার মতো খুব বেশি (গল্প) নেই।’

‘এই তরুণ শামার জোসেফকে চোটগ্রস্ত ডান পা নিয়ে অন্যতম সাহসী ও মানসম্পন্ন একটি স্পেল বোলিং করার জন্য ধন্যবাদ। সব কৃতিত্ব তোমার এবং তোমার প্রিয়জনদের, ভাই; যা তুমি অর্জন করেছ এবং করতে চলেছ।’-আরো যোগ করেন তিনি।