• 15 Jun, 2024

নড়াইলে ভূমিসেবা সপ্তাহ ২০২৩ উদ্বোধন

নড়াইলে ভূমিসেবা সপ্তাহ ২০২৩ উদ্বোধন

‘স্মার্ট ভূমিসেবায় ভূমি মন্ত্রণালয়’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে সারা দেশে ‘ভূমিসেবা সপ্তাহ-২০২৩’ শুরু হয়েছে। চলবে সোমবার থেকে আগামী রবিবার পর্যন্ত।

এ উপলক্ষে নড়াইল জেলা প্রশাসনের উদ্যোগে সোমবার (২২ মে) সকাল ১০টায় সার্কিট হাউস চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালী শুরু করে সদর উপজেলা ভূমি অফিস চত্বরে গিয়ে শেষ হয়।  

র‌্যালী শেষে জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধূরী  কবুতর ও বেলুন উড়িয়ে ভূমিসেবা সপ্তাহ উদ্বোধন করেন।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সিভিল সার্জন ডাঃ সাজেদা বেগম পলিন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মে. ফকরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শাশ্বতী শীল,নড়াইল পৌরসভার মেয়র আঞ্জুমান আরা, অতিরিক্ত পুলিশ সুপার রিয়াজুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) সেলিম আহমেদ, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ, ইউনিয়ন সহকারি ভূমি কর্মকর্তাবৃন্দ সহ অন্যান্য বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

ঘরে বসে ই-নামজারী, খাজনা প্রদানসহ স্মার্ট ভুমি সেবার বিষয়ে সপ্তাহব্যাপী প্রচারনামূলক সভার আয়োজন করা হয়েছে।

ভূমিসেবা সপ্তাহের মূল লক্ষ্য হলো- প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধন করা স্মার্ট ভূমিসেবার মূল অংশীজন হিসেবে দেশের জনগণকে সম্পৃক্ত করা, স্মার্ট ভূমিসেবা বিষয়ে সবাইকে পুঙ্খানুপুঙ্খভাবে অবগত করা এবং ভূমিসেবা পাওয়ার ক্ষেত্রে নিজ নাগরিক অধিকারের ব্যাপারে সবার মধ্যে সচেতনতা বাড়ানো।

প্রসঙ্গত, প্রবাসী বাংলাদেশিরা এখন চার ধরনের ভূমিসেবা বিদেশে থেকেই গ্রহণ করছেন। পর্যায়ক্রমে প্রবাসীদের আরো কিছু ভূমিসেবার আওতায় নিয়ে আসা হবে।

এর জন্য প্রথম বারের মতো স্বল্প পরিসরে প্রবাসী বাংলাদেশিদেরও স্মার্ট ভূমিসেবা বিষয়ে অবহিত করার উদ্যোগ নেওয়া হবে। উন্নত বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১ প্রতিষ্ঠা এবং স্মার্ট বাংলাদেশ রোডম্যাপে চারটি পিলার যথাক্রমে : স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট ইকোনমি ও স্মার্ট গভর্নেন্স অন্তর্ভুক্ত করে উন্নয়ন পরিকল্পনা নিয়েছে সরকার। সরকারের পরিকল্পনার অংশ হিসেবে প্রধানমন্ত্রীর উদ্বোধন করা চারটি স্মার্ট ভূমিসেবা (‘রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ’, ‘স্মার্ট ভূমি নকশা’, ‘স্মার্ট ভূমি রেকর্ড’ ও ‘স্মার্ট ভূমি-পিডিয়া’) ছাড়াও বেশ কিছু ভূমিসেবা ব্যবস্থা ‘স্মার্ট ডিজিটালাইজ’ করা হচ্ছে।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর নির্দেশে এ মাসের শুরুতে ভূমিসচিব খলিলুর রহমানের সভাপতিত্বে ভূমিসেবা সপ্তাহ উদ্যাপনসংক্রান্ত এক প্রস্ততিমূলক সভা অনুষ্ঠিত হয়। পরে যথাযথ অনুমোদন পাওয়ার পর সভার সিদ্ধান্তের আলোকে সারা দেশে ভূমিসেবা সপ্তাহ পালনের নির্দেশ দেওয়া হয়।