• 19 May, 2024

নড়াইলে শব্দদূষণ প্রতিরোধে অভিযান, জরিমানা ও হর্ণ জব্দ

নড়াইলে শব্দদূষণ প্রতিরোধে অভিযান, জরিমানা ও হর্ণ জব্দ

নড়াইলে শব্দদূষণের প্রতিরোধে অভিযানে তিনটি যানবাহন থেকে পাঁচ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে। রবিবার (১৩ আগস্ট) বিকালে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদফতর, নড়াইল জেলা কার্যালয়ের যৌথ আয়োজনে শহরের ঘোপাখোলা মোড়ে নড়াইল-লোহাগড়া-কালনা মহাসড়কের জোড়া পাম্প এলাকায় এ অভিযান পরিচালিত হয়।

এ সময় অনুমোদিত শব্দের মানমাত্রা অতিক্রমকারী হাইড্রোলিক হর্ণ ব্যবহারের অভিযোগে শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ এর ৮১(১) লঙ্ঘন করে যানবাহনে অনুমোদিত শব্দের মানমাত্রা অতিক্রমকারী হাইড্রোলিক হর্ণ ব্যবহার করার অপরাধে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ১৫(২) অনুযায়ী তিনটি ট্রাক ও কাভার্ডভ্যান চালকের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের করে পাঁচ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয় এবং নিষিদ্ধ ঘোষিত ছয়টি হাইড্রোলিক হর্ণ পাইপ জব্দ করা হয়।

এ সময় নিষিদ্ধ ঘোষিত হাইড্রোলিক হর্ণ ব্যবহার না করার জন্য ট্রাক, কাভার্ডভ্যান, অটোরিকশাসহ বিভিন্ন যানবাহনের চালকগণকে সতর্ক করাসহ শব্দদূষণ মানব শরীরের জন্য ক্ষতিকর সে সম্পর্কিত সচেতনতামূলক লিফলেট বিতরণ ও স্টিকার লাগানো হয়।

নড়াইল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শিবু দাসের নেতৃত্বে পরিবেশ অধিদফতর, নড়াইল জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কামাল মেহেদিসহ আনসার ব্যাটেলিয়ানের সদস্য ও সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।

পরিবেশ অধিদফতর, নড়াইল জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কামাল মেহেদি জানান- পরিবেশ অধিদফতর, নড়াইল জেলা কার্যালয়ের পক্ষ থেকে শব্দদূষণের প্রতিরোধে এ ধরণের অভিযান/মোবাইল কোর্ট অব্যাহত থাকবে।