• 23 Jul, 2024

নড়াইলে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত

নড়াইলে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত

“মতপ্রকাশের স্বাধীনতা সকল প্রকার মানবাধিকারের চালিকা শক্তি” এই প্রদিপাদ্যকে সামনে রেখে নড়াইলে প্রিন্ট ও অনলাইন নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন নড়াইলের আয়োজনে ‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে বুধবার (০৩ মে) বেলা সাড়ে ১১টায় পৌর এলাকায় বন্ধন কমিউনিটি সেন্টারে প্রিন্ট ও অনলাইন নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন নড়াইল এর আহবায়ক ও সাপ্তাহিক নড়াইলকণ্ঠ’এর সম্পাদক কাজী হাফিজুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

‘বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের উপর একটি প্রবন্ধ উপস্থাপন করেন সাপ্তাহিক নড়াইলকণ্ঠ’এর সম্পাদক কাজী হাফিজুর রহমান। লিখিত প্রবন্ধে সংবিধানে সংবাদপত্রের স্বাধীনতার নিশ্চয়তা, দিবসের তাৎপর্য, সাংবাদিকদের সুরক্ষা, মতপ্রকাশের স্বাধীনতা রক্ষা করা, স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রচার, গণতন্ত্র লালন-পালন, সংবাদপত্রের স্বাধীনতার নিশ্চয়তা সম্পর্কে বাংলাদেশ সংবিধানের ৩৯, ২৬ ও ১৪২ অনুচ্ছেদ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। তিনি সংবাদপত্রের অনলাইন প্ল্যাটফর্মে ডিজিটাল কনটেন্টের ওপরও বিস্তারিত আলোচনা রাখেন।

পরিশেষে তিনি বলেন, গণমাধ্যমের স্বাধীনতা এই শতকের সবচেয়ে শোচনীয় অবস্থায়, আর সাংবাদিকদের ওপর হামলা এবং নজরদারিও ঠেকেছে সর্বোচ্চ পর্যায়ে। বিশ্বজুড়ে স্বীকৃত বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে আমরা মুক্ত, সমৃদ্ধ ও সুরক্ষিত গণতান্ত্রিক সমাজ গড়ার লক্ষ্যে তথ্য ও ধারণার অবাধ আদান-প্রদান ত্বরান্বিত করতে স্বাধীন গণমাধ্যমের অত্যাবশ্যকীয় ভূমিকার জোর দেন এবং সকল ভেদাভেদ ভুলে গিয়ে সাংবাদিকদের ঐক্যের আহবান জানান।  

প্রবন্ধের ওপর অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নড়াইল থেকে প্রকাশিত দৈনিক ওশান এর ভারপ্রাপ্ত সম্পাদক গুলশান আরা, দৈনিক বিডি খবরের সম্পাদক লিটন দত্ত, দেশের কলম২৪ ডটকম সম্পাদক মির্জা মাহামুদ হোসেন রন্টু, ২বাংলার নিউজ এর সম্পাদক সৈয়দ খায়রুল আলম, নিউজএ্যালাইন্স এর সম্পাদক মো: শাহাজান সাজু, দৈনিক নড়াইল প্রতিদিন এর সম্পাদক মো. ইমরান হোসেন, নড়াইল নড়াইলনিউজ২৪.কম এর সম্পাদক মো. শরিফুল ইসলাম, সাংবাদিক কাজী আশরাফ প্রমুখ। 

অনুষ্ঠানে প্রবীণ সাংবাদিক সাপ্তাহিক নড়াইল বার্তার প্রকাশক সাঈফ হাফিজুর রহমান খোকন ও প্রবীণ সাংবাদিক ভক্ত সরকারকে সম্মাননা প্রদান করা হয় এবং সাংবাদিকতায় বিশেষ অবদান রাখায় প্রয়াত সৈয়দ নাইমুর রহমান ফিরোজ প্রয়াত প্রদ্যুৎ মূখার্জী এঁর মরণোত্তর সম্মাননা প্রদান করা হয়। এ সময় পরিবারের পক্ষ থেকে এ সম্মাননা গ্রহণ করেন।

পরে নড়াইলসহ সারাদেশে প্রয়াত সাংবাদিকদের আত্মার শান্তি কামনা করে ১মিনিট নিরাবতা পালন করা হয়।  

উল্লেখ্য, ইউনেস্কোর (UNESCO) সাধারণ সম্মেলনের সুপারিশ অনুসারে ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস প্রতিষ্ঠিত হয়। সংবাদপত্রের স্বাধীনতার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং তাদের দায়িত্ব পালনে বিশ্বব্যাপী সাংবাদিকদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলি তুলে ধরার জন্য দিবসটি তৈরি করা হয়েছিল।

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস প্রতিষ্ঠার ধারণাটি প্রথম প্রস্তাব করা হয়েছিল ১৯৯১ সালে আফ্রিকান সাংবাদিকদের একটি দল যারা একটি স্বাধীন এবং বহুত্ববাদী সংবাদ প্রচারের জন্য ইউনেস্কোর সেমিনারে নামিবিয়াতে জড়ো হয়েছিল। তারা বিশ্বব্যাপী গণমাধ্যমের স্বাধীনতা উদযাপন ও রক্ষার জন্য এই দিনটি অর্থাৎ ৩রা মে দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার পরামর্শ দেন।

প্রস্তাবটি পরে ইউনেস্কোর সাধারণ সম্মেলনের দ্বারা অনুমোদিত হয় এবং জাতিসংঘের সাধারণ পরিষদ ১৯৯৩ সালে ৩রা মেকে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ঘোষণা করে। তারপর থেকে, সংবাদপত্রের স্বাধীনতার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং প্রয়োজনীয়তা তুলে ধরার জন্য প্রতি বছর দিবসটি পালন করা হয়।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নড়াইলনিউজ২৪.কম এর সম্পাদক মো. শরিফুল ইসলাম।