• 23 Feb, 2024

নড়াইলে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসে আলোচনা

নড়াইলে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসে আলোচনা

‘ইন্টারনেটে তথ্য পেলে, জনগণের শান্তি মেলে’ এই প্রতিবাদ্যকে সামনে রেখে নড়াইলে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপন হয়েছে। বর্তমান সরকারের আমলে দেশে অবাধ তথ্য প্রবাহের কারনে সব সেক্টরে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব হয়েছে।

এ উপলক্ষে বুধবার (২৭ সেপ্টেম্বর) সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরীর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসের উপর সংক্ষিপ্ত ধারনা উপস্থাপন করেন জেলা তথ্য অফিসার ইব্রাহিম আল মানুম। আলোচনায় অংশগ্রহণ করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শাশ্বতী শীল , অতিরিক্ত পুলিশ সুপার তারেক আল মেহেদী, জেলা আনসার কামন্ডার বিকাশ চন্দ্র বিশ্বাস, নড়াইল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: হায়দার আলী, নড়[াইল প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট আলমগীর সিদ্দিকী, বীর মুক্তিযোদ্ধা তবিবর রহমান, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক কাজী হাফিজুর রহমান, বিটিভি’র প্রতিনিধি এনামুল কবীর টুকু প্রমূখ।

এ সময় বক্তরা বলেন, ‘ডিজিটাল এই ব্যবস্থা একদিকে যেমন স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে, অন্যদিকে সময় বাচাঁনো যায়, তাই তথ্য প্রদানে অনলাইন ব্যবস্থা জোরদার করতে হবে। তথ্য অধিকার আইনের ভিত্তিতে তথ্য পাওয়ার চাহিদা বৃদ্ধির মাধ্যমে জনগণকে আইনটির উদ্দেশ্যের সঙ্গে সম্পৃক্ত করা এবং তথ্য কর্মী তৈরী করে আইনটিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে।’

উল্লেখ, ২০০২ সালে ইউনেস্কোর সাধারণ সম্মেলনে দিনটি আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস হিসেবে স্বীকৃতি পায়। বাংলাদেশে তথ্যের অবাধ প্রবাহ এবং জনগণের তথ্য অধিকার নিশ্চিত করার লক্ষ্যে ২০০৯ সালে তথ্য অধিকার আইন প্রণীত হয়। তবে এখনো এটির ব্যবহার তুলনামূলক ভাবে কম। বিশ্বের বিভিন্ন দেশের জনগণকে নিজ-নিজ দেশের সব ধরনের তথ্য জানার অধিকারের বিষয়ে তাদের সচেতনতা বাড়াতে প্রতিবছর এই দিনে আন্তর্জাতিকভাবে এ দিবস পালন করা হয়।