• 19 Jun, 2024

ফরিপুরের মানবদরদী চিকিৎসক ডা. মোহাম্মদ জাহেদের আজ ৩৩তম মৃত্যুবার্ষিকী

ফরিপুরের মানবদরদী চিকিৎসক ডা. মোহাম্মদ জাহেদের আজ ৩৩তম মৃত্যুবার্ষিকী

ফরিদপুরের ইতিহাসের অবিস্মরণীয় হয়ে আছেন মানবদরদী চিকিৎসক ডা. মোহাম্মদ জাহেদ। সহজ-সরল জীবনযাপনে অভ্যস্ত সহানুভূতিশীল ও মৃদুভাষী এই মানুষটি ছিলেন রাজেন্দ্র কলেজের কৃতিশিক্ষার্থী, ভাষা সংগ্রামী, বামপন্থী চিন্তাবিদ ও বাম রাজনীতির অন্যতম পৃষ্ঠপোষক, সমাজসেবক, ফরিদপুরের চিকিৎসা ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তনের অগ্রনায়ক।

আজ ০২ সেপ্টেম্বর তাঁর ৩৩তম মৃত্যুবার্ষিকী।

ডা. মোহাম্মদ জাহেদের জন্ম ১৯২৮ সালের ১লা মার্চ  ফরিদপুরের বিল মামুদপুরে আর মৃত্যু হয়েছে ১৯৯০ সালের ২রা সেপ্টেম্বর।

কর্মি ও সংগঠক হিসেবে মহান ভাষা আন্দোলনে অংশ নিয়েছেন, নেতৃত্ব দিয়েছেন। ফলশ্রুতিতে ১৯৫২র ২১শে ফেব্রুয়ারির পরের নির্বাচনেই ছাত্র-ছাত্রীদের বিপুল সমর্থন নিয়ে তিনি ঢাকা মেডিকেল কলেজ ছাত্র সংসদের সহ-সভাপতি নির্বাচিত হন (১৯৫২-৫৩)। পরবর্তী সময়ে। তিনি চলমান ভাষা আন্দোলনসহ সকল প্রগতিশীল ছাত্র-গণ আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন।

ডা. জাহেদ উচ্চবেতনের সরকারি চাকরির নিশ্চিত জীবন ছেড়ে ফরিদপুরে এসে দু;স্থ দরিদ্র জনগণের চিকিৎসা সেবায় ব্রতী হন। তিনি ফরিদপুরের চিকিৎসক, তরুণ অধ্যাপক সাংবাদিক ও সমাজকর্মীদের নিয়ে ফ্রি সানডে ক্লিনিক প্রতিষ্ঠা করেন। এটিই ধীরে ধীরে পরিণত হয় ফরিদপুর শিশু হাসপাতালে (বর্তমানে ডা. জাহেদ মেমোরিয়াল শিশু হাসপাতাল)।

ফরিদপুরে রেডক্রস সমিতি, ডায়াবেটিক সমিতি বর্তমানে ফরিদপুর ডায়াবেটিক হাসপাতাল ও মেডিকেল কলেজ), অন্ধকল্যান সমিতি (বর্তমানে  ফরিদপুর চক্ষু হাসপাতাল) প্রভৃতি প্রতিষ্ঠান গড়ে তোলায় ও পরিচালনায় তাঁর ছিলো অগ্রপথিকের ভূমিকা। প্রতিষ্ঠানগুলির বর্তমান পরিণত রূপ তিনি দেখে যেতে পারেননি। তাঁর বন্ধু ও সহযোগীরা তাঁর স্বপ্ন ও বিপুল জনমানুষের আকাঙ্ক্ষার সম্প্রসারণ ও বাস্তবায়ন সম্পন্ন করেছেন।

আজ ৩৩তম মৃত্যুবার্ষিকীর দিনে গভীর শ্রদ্ধা জানাই এই মহৎপ্রাণ কৃতি পুরুষের প্রতি।

Ref. Babul Ashraf FB colletion