• 18 Jun, 2024

বোলসোনারো লুলাকে ক্ষমতায় বসতে বাধা দেয়ার কথা অস্বীকার করেছেন

বোলসোনারো লুলাকে ক্ষমতায় বসতে বাধা দেয়ার কথা অস্বীকার করেছেন

ব্রাজিলের কট্র-ডানপন্থী সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে বুধবার পুলিশ জিজ্ঞাসাবাদ করলে তিনি তার উত্তরসূরি লুইজ ইনাসিও লুলা ডি সিলভাকে ক্ষমতায় বসতে বাধা দেয়ার কথা অস্বীকার করেছেন।

রাজধানী ব্রাসিলিয়ায় ফেডারেল পুলিশ অফিসে প্রায় তিন ঘন্টা জিজ্ঞাসাবাদের পর বলসোনারো সাংবাদিকদের বলেন, লুলাকে বাধা দেওয়ার কোনো পরিকল্পনাই তার ছিল না। খবর এএফপি’র।

বোলসোনারোর মিত্র, সিনেটর মার্কোস ডো ভ্যাল, ফেব্রুয়ারিতে সাংবাদিকদের বলেন, তিনি তৎকালীন প্রেসিডেন্টের সাথে একটি বৈঠকে যোগ দেন। ওই বৈঠকে গত বছরের নির্বাচনে জয়লাভ করার পর বামপন্থী লুলাকে ক্ষমতা নেওয়া থেকে বিরত রাখার জন্য একটি পরিকল্পনা করা হয়।

ডো ভ্যালের মতে, অভিযুক্ত পরিকল্পনাটি সুপিরিয়র ইলেক্টোরাল ট্রাইব্যুনালের (টিএসই) সভাপতি আলেকজান্দ্রে দে মোরেসকে কিছু আপোষমূলক কিছু বলতে রেকর্ড করে ছেড়ে দিতে বাধ্য করে।

বোলসোনারোর সমর্থকরা লুলার পক্ষে নির্বাচনী প্রচারণায় হস্তক্ষেপ করার জন্য ডি মোরেসের বিরুদ্ধে অভিযোগ করেন। ডো ভ্যালে প্রাথমিকভাবে দাবি করেন বলসোনারোই সেই পরিকল্পনাটি উপস্থাপন করেন। তবে পরের ঘটনাগুলোর কিছুটা পরিবর্তন করে বলসোনারো বৈঠকের সময় নীরব ছিলেন।

সাবেক প্রেসিডেন্ট বুধবার বলেন, ‘কিছুই মোকাবিলা করা হয়নি। প্রায় ২০ মিনিটের ওই বৈঠকে কোনো পরিকল্পনা নিয়ে আলোচনা হয়নি।’ বলসোনারোর আইনজীবী ফ্যাবিও ওয়াজনগার্টেন বলেন, বৈঠকে কোনো ষড়যন্ত্র বা অভ্যুত্থান নিয়ে আলোচনা হয়নি এবং ডি মোরেসের নাম আসেনি।

এই বছর চতুর্থবারের মতো বলসোনারোকে সৌদি আরব থেকে দেশে আসা একটি জাল কভিড-১৯ ভ্যাকসিন সনদপত্রের দাবি এবং হীরার গয়নাসহ বিভিন্ন অভিযোগ তদন্তে পুলিশের কাছে বিবৃতি দিতে হয়।