মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে নড়াইলে মানববন্ধন, বিক্ষোভ মিছিল

91

স্টাফ রিপোটার ॥ দেশের মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলো জাতীয়করণের দাবিতে নড়াইলে মানববন্ধন, বিক্ষোভ মিছিল কর্মসূচি পালিত হয়েছে।

সোমবার (১৩ মার্চ) সকাল ১১ ঘটিকায় নড়াইল প্রেসক্লাবের সামনে বাংলাদেশ শিক্ষক সমিতি নড়াইল জেলা শাখা (বিটিএ) কর্তৃক এ মানববন্ধন পালন করা হয়। পরে একটি বিক্ষোভ মিছিল বের হয়। বিক্ষোভ মিছিলটি শহর প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা চত্বরে গিয়ে শেষ হয়।

এরপর শিক্ষক নেতৃবৃন্দ জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করে। এই দাবি বাস্তবায়িত না হলে আগামী ২০ মার্চ শিক্ষক মহাসমাবেশসহ কঠোর কর্মসূচিরও ঘোষণা দেয়া হবে বলে জানান নেতৃবৃন্দ।

শিক্ষক নেতৃবৃন্দ আরও জানান, দেশের সিংভাগ শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক-কর্মচারীর দ্বারা। আমরা মাত্র ২৫ শতাংশ উৎসব ভাতা, ১ হাজার টাকা বাড়ি ভাড়া এবং ৫০০ টাকা চিকিৎসা ভাতা পাই। একই ধরনের কাজ করেও সরকারি ও বেসরকারি শিক্ষক-কর্মচারীদের মধ্যে রয়েছে পাহাড়সম বৈষম্য। কোনো ধরনের সুবিধা না দিয়েই অবসরসুবিধা ও কল্যাণ ট্রাস্ট খাতে শিক্ষক-কর্মচারীদের বেতন থেকে অতিরিক্ত ৪ শতাংশ টাকা কেটে নিচ্ছে, যা অত্যন্ত অমানবিক। তাই অতিরিক্ত কর্তনের প্রতিবাদে আমরা বিভিন্ন কর্মসূচি দিয়েছিলাম। কিন্তু এখন পর্যন্ত এটা বন্ধে কোনো ধরনের ব্যবস্থা নেওয়া হয়নি।

এ বিষয়ে নড়াইল জেলা শিক্ষক সমিতির সভাপতি ফকির ওয়াািহদুজ্জামান দ্রুত দেশের মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবি জানিয়ে বলেন, জাতীয় শিক্ষানীতি-২০১০ বাস্তবায়ন, শিক্ষায় বিনিয়োগে ইউনেস্কো-আইএলওর সুপারিশসমূহ বাস্তবায়ন এবং সবার জন্য শিক্ষাগ্রহণের সমান সুযোগ নিশ্চিত করতে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ এখন সময়ের দাবি। এ দাবি বাস্তবায়ন করার জন্য আমরা সরকারে কাছে জোর দাবি জানাই।

এ সময় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক ধ্রুব কুমার ভদ্র, সহ-সভাপতি নিমাই চন্দ্র পাল প্রমুখ।

বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচিতে এমপিওভুক্ত সকল মাধ্যমিক শিক্ষা প্রতিষ্টানের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।
https://www.facebook.com/narailakanthonews/videos/540393564900506/