ক’দিন পরেই যাবেন ছুটিতে! হঠাৎ চলে গেল চাকরি

23

আর্থিক মন্দায় কর্মী ছাঁটাই শুরু করেছে গুগল। প্রতিষ্ঠানটি বিশ্বব্যাপী ১২ হাজার কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে।

এরই মধ্যে ছাঁটাইয়ের নোটিশ ই-মেইলের মাধ্যমে কর্মীদের কাছে পাঠানো শুরু হয়েছে। ওই তালিকায় রয়েছেন গুগলের প্রোগ্রাম ম্যানেজার ক্যাথরিন ওং। তাকে তার মাতৃত্বকালীন ছুটির ঠিক আগে গুগল চাকরি থেকে বরখাস্ত করেছে। এরপরেই সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ প্রকাশ করেন তিনি।

জি নিউজ জানিয়েছে, ছাঁটাইয়ের খবর শুনে হতবাক হয়ে যান ক্যাথরিন। লিঙ্কডইন-এ তিনি লিখেছেন, আমি খুব খুশি ছিলাম যে এক সপ্তাহ পরে আমি মা হতে চলেছি এবং এক সপ্তাহ পরে আমি মাতৃত্বকালীন ছুটিতে যাব। কিন্তু যখন আমি আমার ফোন চেক করলাম, আমার হৃদয় ভেঙে যায়। আমি ছাঁটাই হওয়া ১২ হাজার কর্মচারীদের মধ্যে একজন। অন্তঃসত্ত্বা হওয়ায় এবং মাতৃত্বকালীন ছুটিতে থাকায় আমি একটি নতুন চাকরিও খুঁজতে পারব না।

ক্যাথরিন আরও লিখেছেন, আমি আমার নেতিবাচক আবেগকে প্রাধান্য দিতে চাই না। কারণ আমার ভেতরে একটি ছোট শিশু রয়েছে। যার অনেক যত্নের প্রয়োজন। এটি একটি মিশ্র অনুভূতি।

গুগল প্রধান সুন্দর পিচাই কর্মীদের উদ্দেশ্যে একটি চিঠিতে লিখেছেন, এই কঠিন সময়ে গুগল তার কর্মীদের পূর্ণ সহায়তা দেবে। নোটিশ পিরিয়ডে থাকাকালীন সময় কর্মচারীরা পুরো বেতন পাবেন। বেতনের পাশাপাশি তাদের অন্যান্য অনেক সুবিধাও দেওয়া হবে। আইন অনুযায়ী তাদের ক্ষতিপূরণ দেওয়া হবে।