চবির চারুকলা বিভাগের শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান

13

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীদের ধর্মঘট প্রত্যাহার করে ক্লাসে ফেরার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার (২১ জানুয়ারি) দুপুর দেড়টা থেকে ৩টা ৪৫ মিনিট পর্যন্ত চট্টগ্রাম সার্কিট হাউসে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে প্রায় সোয়া এক ঘণ্টা বৈঠক করেন শিক্ষামন্ত্রী। সেই বৈঠকে এ আহ্বান জানান তিনি। একই সঙ্গে শিক্ষার্থীদের যৌক্তিক দাবি পূরণের আশ্বাস দেন শিক্ষামন্ত্রী।

চট্টগ্রাম জেলা প্রশাসক চট্টগ্রাম আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে সভায় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, চবি উপাচার্য ড. শিরীণ আখতার, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়সহ চারুকলা বিভাগের ৬০ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

 

সভা শেষে শিক্ষামন্ত্রী নগরের বাদশা মিয়া রোডের চারুকলা ইনস্টিটিউট পরিদর্শনে যান। এ সময় তিনি প্রায় তিন মাস বন্ধ থাকা ফটক খুলে ভেতরে প্রবেশ করেন। এরপর শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে চারুকলা ইনস্টিটিউটের সংস্কারে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

একই সঙ্গে শিক্ষার্থীদের খেলার মাঠ, মানসম্মত আবাসনসহ অন্যান্য সুযোগ-সুবিধা বৃদ্ধিতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে বলে শিক্ষার্থীদের আশ্বাস দেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

চবির চারুকলা ইনস্টিটিউট মূল ক্যাম্পাস থেকে ২৩ কিলোমিটার দূরে চট্টগ্রাম নগরে অবস্থিত। গত বছরের ২ নভেম্বর থেকে আবাসিক হল নিশ্চিতকরণ, নিজস্ব বাস চালু, ডাইনিং-ক্যান্টিনের সুব্যবস্থা ও পাঠাগার সংস্কারসহ ২২ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের ডাক দেন ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।