এমবি ফার্মার মুনাফা বেড়েছে আড়াই গুণ

26

চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে আগের বছরের তুলনায় আড়াই গুণ মুনাফা বেড়েছে পুঁজিবাজারের ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি এমবি ফার্মাসিউটিক্যালস লিমিটেডের। কোম্পানির অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে, যা সোমবার (২৮ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, ২০২২-২৩ অর্থবছরে এমবি ফার্মার শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৫ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ১০ পয়সা। অর্থাৎ আগের বছরের চেয়ে মুনাফা ১৫ পয়সা বা দ্বিগুণ বেড়েছে।

মুনাফা বাড়ায় জুলাই থেকে সেপ্টেম্বর প্রান্তিকে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২২ টাকা ২০ পয়সায়। যা আগের বছরের একই সময়ে ছিল ২১ টাকা ৯৬ পয়সা। অর্থাৎ এনএভিও বেড়েছে।

এদিকে জুলাই ২০২১ থেকে গত ৩০ জুন ২০২২ অর্থবছরে কোম্পানিটির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের ৩০ শতাংশ বোনাস ও নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে ১০ শতাংশ নগদ আর ২০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেবে। আগের বছর ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল এমবি ফার্মা।

১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠানটির মোট শেয়ার সংখ্যা ২৪ লাখ। এর মধ্যে উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে কোম্পানির ৭৫ দশমিক ২৫ শতাংশ শেয়ার। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৩ দশমিক ১৬ শতাংশ এবং ১৯ দশমিক ৫৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

রোববার (২৭ নভেম্বর) কোম্পানির শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ৫০৩ টাকা। তাতে কোম্পানির বাজার মূল্য দাঁড়িয়েছে ১২০ কোটি ৭৪ লাখ ৪০ হাজার টাকায়।