সূচক ও লেনদেনে উত্থান

13

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৭ নভেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন সূচক ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম এবং লেনদেন বেড়েছে।

ওষুধ ও আইটি খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে রোববার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৭ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের(সিএসই) সূচক বেড়েছে ৬২ পয়েন্ট।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, রোববার সূচক ১৭ পয়েন্টের বৃদ্ধির মধ্যে ১০ কোম্পানি প্রায় ৫০ শতাংশ সূচক বৃদ্ধিতে অবদান রেখেছে। তার মধ্যে ওষুধ খাতের কোম্পানি বিকন, স্কয়ার, নাভানা এবং ওরিয়ন ফার্মাসিটিউক্যালস কোম্পানি লিমিটেডের শেয়ার ছিল অন্যতম। এছাড়াও বাংলাদেশ শিপিং করপোরেশন, আমরা নেটওয়ার্কস, জেনেক্স ইনফোসেস, বিডিকম এবং উত্তরা ব্যাংকের শেয়ারের সূচক বৃদ্ধিতে বড় অবদান রাখে।

ডিএসইর তথ্য মতে, রোববার বাজারে ৩০৪টি প্রতিষ্ঠানের ৫ কোটি ১৬ লাখ ৬৪ হাজার ৮৯৪টি শেয়ার কেনা-বেচা হয়েছে। অঙ্কে যার পরিমাণ ৩৩৯ কোটি ৭৩ লাখ ৭০ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৩২৩ কোটি ৮০ লাখ ২৮ হাজার টাকা। আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

আজ লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৭টির ও কমেছে ৪১টির। আর অপরিবর্তিত ছিল ২১৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৩২ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ৯ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০২ পয়েন্ট পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল জেনেক্স ইনফোসেসের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল নাভানা ফার্মার শেয়ার। তৃতীয় স্থানে ছিল রয়েল বসুন্ধরা পেপার শেয়ার। এর পরের অবস্থানে ছিল স্কয়ার ফার্মা, আমরা নেটওয়ার্কস, ইন্ট্রাকো রিফুয়েলিং, পদ্মা ইসলামী লাইফ ইনস্যুরেন্স, রয়েল হোটেল সি পার্ল, ওরিয়ন ফার্মাসিউটিক্যালস এবং ইস্টার্ন হাউজিং লিমিটেডের শেয়ার।

অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ৬২ দশমিক ৫৬ বেড়ে ১৮ হাজার ৪০২ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৫৮ লাখ ২০ হাজার ৬১১ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৩ কোটি ২২ লাখ ৭৭ হাজার ৩৬৯ টাকা।

এ বাজারে লেনদেন হওয়া ১৩১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩০টির ও কমেছে ২৫টির। আর অপরিবর্তিত রয়েছে ৭৬টি কোম্পানির শেয়ারের দাম।