ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়ে বিপিএল খেলা হলো না তার

6

অস্ট্রেলিয়ায় আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় খেলোয়াড়দের চুক্তির ধারা লঙ্ঘনের কারণে শ্রীলঙ্কার অলরাউন্ডার চমিকা করুনারত্নেকে এক বছরের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তাকে এই নিষেধাজ্ঞা দিয়েছে খোদ শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। 

সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হওয়ায় এবারের বিপিএলে খেলা হচ্ছে না করুণারত্নের। সরাসরি চুক্তিতে তাকে দলে ভিড়িয়েছিল ঢাকা ডমিনেটরস।

এর আগে করুণারত্নের বিরুদ্ধে তিন সদস্যের তদন্ত প্যানেল গঠিত হয়েছিল, সেখানে একাধিক ধারা লঙ্ঘন করেছেন বলে প্রমাণিত হয়েছে। যে কারণে তার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের জন্য দোষী সাব্যস্ত হয়েছেন। যে কারণে শ্রীলঙ্কা ক্রিকেট সব ধরনের ক্রিকেট থেকে এক বছরের নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং এক বছরের জন্য নিষেধাজ্ঞা স্থগিত করেছে।

শ্রীলঙ্কা ক্রিকেটের বিবৃতিতে ভবিষ্যতে আরও লঙ্ঘনের ক্ষেত্রে খেলোয়াড়কে আরও পরিণতির জন্য সতর্ক করা হয়েছে। সেখানে তারা জানিয়েছে, ‘করুণারত্নে চুক্তির যে ধারা লঙ্ঘন করেছেন, তার গুরুতরতা বিবেচনা করে তদন্ত প্যানেল তার রিপোর্ট জমা দিয়েছে। যার মাধ্যমে তদন্ত কমিটি শ্রীলঙ্কা ক্রিকেটের এর কার্যনির্বাহী কমিটির কাছে সুপারিশ করেছে যে, এই খেলোয়াড় যেন আবারও নিয়ম লঙ্ঘন না করেন, সেজন্য তাকে সতর্ক করতে এমন একটি শাস্তি দিতে, যা তার ক্যারিয়ারের ওপর বড় প্রভাব ফেলবে না।’

বিবৃতিতে আরো জানানো হয়, ‘তদন্ত প্যানেলের উল্লিখিত ফলাফল এবং সুপারিশের পর লঙ্কান ক্রিকেটের-এর কার্যনির্বাহী তাকে সব ধরনের ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছে।’