যক্ষারোগ প্রতিরোধ ও টিপিটি গ্রহণে ইমামদের সাথে মতবিনিময়সভা

20

গোপালগঞ্জ প্রতিনিধিঃ গোপালগঞ্জে যক্ষা রোগ প্রতিরোধ ও টিপিটি গ্রহনে ইমামদের সাথে মতবিনিময় সভা গতকাল অনুষ্ঠিত হয়েছে চৌরঙ্গীস্থ সুপার ম্যাকডোনাল্ড রেস্টুরেন্ট এন্ড পার্টি সেন্টারের সম্মেলন কক্ষে।

উক্ত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক পরিচালক স্বাস্থ্য ডা. অসিত রঞ্জন দাস, গোপালগঞ্জ সিভিল সার্জনের প্রতিনিধি এমওসিএস ডা.সাদ মাহামুদ জয়, সাবেক ফুটবলার ও সিনিয়র সাংবাদিক আহম্মদ আলী খান। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন জেলা নাটাবের সভাপতি এ্যাড কাজী মেজবাহ উদ্দিন আহমেদ।

আলোচক বৃন্দ উপস্থিত ইমামদের উদ্দেশ্যে বলেন, কারা টিপিটি পাবে, ফুসফুসে যক্ষা আক্রান্ত ব্যক্তির বাড়িতে অন্য কোন ব্যক্তির যক্ষার উপসর্গ থাকে, যক্ষা নিশ্চিত নয়। ৫ বছরের কম ও ষাটোর্ধদের যক্ষার কোন উপসর্গ নেই, এইচআইভি, ডায়াবেটিস, কিডনি রোগী, ধুমপায়ী যাদের যক্ষা রোগের উপসর্গ থাকে তাদের সরকার বিনামূল্যে চিকিৎসা সেবা দিচ্ছে এবং সেসকল রোগীদের চিকিৎসা নেওয়ার জন্য ইমামদের সচেতন করা হয়। কোন ব্যক্তির এক নাগাড়ে ২ সপ্তাহ বা তার অধিক সময় ধরে কাশি থাকলে তাদেরকে বিনামূল্যে চিকিৎসার জন্য অংশগ্রহনকারী ইমামদের পরামর্শ দিতে বলেন। গোপালগঞ্জ জেলায় যক্ষা পরিস্থিতি কিভাবে কমিয়ে আনা যায় তা বিশদভাবে আলোচিত হয়। সরকারের এসডিজি অর্জনে সবাইকে সহযোগীতার হাত বাড়ানো আহ্বান জানান।