ঢাকা স্কুল অব ইকোনমিক্সকে দেশের একটি বিশেষায়িত পাবলিক ইকোনমিক বিশ্ববিদ্যালয় হিসেবে পরিণত করা প্রয়োজনীয়

19

নড়াইলকণ্ঠ ডেস্ক : বিশেষজ্ঞরা আমাদের আর্থিক, আর্থিক এবং বাহ্যিক অর্থনীতিকে সুরক্ষিত রাখতে এবং আধুনিক প্রবর্তক শিক্ষার কৌশলের মাধ্যমে সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে আরও বেশি মানবসম্পদ বিকাশের জন্য ঢাকা স্কুল অফ ইকোনমিক্সকে দেশের একটি বিশেষায়িত পাবলিক ইকোনমিক বিশ্ববিদ্যালয় হিসাবে রূপান্তর করার জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছেন। সরকারি প্রতিষ্ঠান এবং এনজিওগুলো এন্টারপ্রাইজ ডেভেলপমেন্টে স্নাতকোত্তর ডিপ্লোমা এবং অর্থনীতিতে মাস্টার্স (এন্টারপ্রেনারশিপ ইকোনমিক্স) প্রোগ্রামে যে ডিগ্রী প্রদান করছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বর্তমানে ঢাকা স্কুল অফ ইকোনমিক্স, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি উপাদান প্রতিষ্ঠান, স্নাতক ছাত্রছাত্রীদের স্বাগত জানায়। এবং মাস্টার্সের শিক্ষার্থীদের বিদায় জানান।

নবীনদের বরণ করে নিলো ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত প্রতিষ্ঠান ঢাকা স্কুল অব ইকোনোমিক্স এর উদ্যোক্তা অর্থনীতি প্রোগ্রাম। শনিবার স্নাতক তৃতীয় ব্যাচের শিক্ষার্থীদের নবীন বরণ এবং মাস্টার্স চতুর্থ ব্যাচের শিক্ষার্থীদের বিদায়ী সংবর্ধনা দেয়া হয়। দেশের অর্থনীতি বিষয়ক সাংবাদিকদের শীর্ষ সংগঠন ইআরএফ এর কার্যালয়ে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিবিসি নিউজের সম্পাদক শ্রী প্রণব সাহা। অনুষ্ঠানের সভাপতি ছিলেন অর্থনীতিবিদ ও আইটি বিশেষজ্ঞ প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী। বিশেষ অতিথি ছিলেন প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেডের ভাইস চেয়ারপারসন শাহেদা পারভিন তৃষা। এসময় প্রধান অতিথির বক্তব্যে ডিবিসি নিউজের সম্পাদক শ্রী প্রণব সাহা বলেন, দেশের উন্নয়নে উদ্যোক্তা তৈরির কোনো বিকল্প নেই। ঢাকা স্কুল অব ইকোনোমিক্স এর উদ্যোক্তা অর্থনীতি প্রোগ্রাম এর ভুয়সী প্রশংসা করে তিনি বলেন, অনলাইনের মাধ্যমে প্রফেসনালস দের জন্য মাস্টার্স এবং পিজিডি কোর্স চালু করা গেলে উদ্যোক্তা তৈরিতে তা আরো সহায়ক হবে।

সভাপতির বক্তব্যে অর্থনীতিবিদ প্রফেসর ড মুহম্মদ মাহবুব আলী বলেন, বর্তমান বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় উদ্যোক্তা তৈরির কোনো বিকল্প নেই। দেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় উদ্যোক্তা তৈরিতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে ঢাকা স্কুল অব ইকোনোমিক্স এর উদ্যোক্তা অর্থনীতি প্রোগ্রাম। এসময়, ঢাকা স্কুল অব ইকোনোমিক্স এ উদ্যোক্তা তৈরির কোনো ইনকিউবেটর স্থাপনে আইসিটি মন্ত্রণালয় এর সহায়ক ভুমিকা পালন করবে বলে আশাবাদ ব্যাক্ত করেন তিনি।

এছাড়া,বিশেষ অতিথির বক্তব্যে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেডের ভাইস চেয়ারপারসন শাহেদা পারভিন তৃষা বলেন, উদ্যোক্তা হতে হলে অবশ্যই কঠোর পরিশ্রমের সাথে প্রয়োজন একাগ্রতা এবং নিষ্ঠা। এসময়, শিক্ষার্থীদের উদ্দেশ্যে অনুপ্রেরণামূলক বক্তব্য রাখেন তিনি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন , ঢাকা স্কুল অব ইকোনোমিক্স এর উদ্যোক্তা অর্থনীতি প্রোগ্রাম এর সহকারি অধ্যাপক রেহানা পারভীন ও সহকারি অধ্যাপক ড. সারা তাসনিম এবং প্রভাষক শামিম আহমেদ।সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।